বিশ্বসেরা কান উৎসবে বাংলাদেশের 'রেহানা মরিয়ম নূর'

প্রকাশ : ০৩ জুন ২০২১, ২১:৩৫

সাহস ডেস্ক

বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে মর্যাদাপূর্ণ আসর কান চলচ্চিত্র উৎসব। উৎসবের 'অ্যাঁ সার্তে রিগা' বিভাগে এটিই প্রথম বাংলাদেশি চলচ্চিত্র। ইতিহাসটি গড়লেন নির্মাতা আব্দুল্লাহ মোহাম্মদ সাদ তার 'রেহানা মরিয়ম নূর' সিনেমা দিয়ে।

৩ জুন (বৃহস্পতিবার) বাংলাদেশ সময় বিকেল ৩টায় কান উৎসবের ৭৪তম আসরে নির্বাচিত ছবির তালিকা ঘোষণা করা হয় ফ্রান্সের রাজধানী প্যারিসের ইউজিসি নর্ম্যান্ডি প্রেক্ষাগৃহে। এ আয়োজনে ছিলেন উৎসবের জেনারেল ডেলিগেট থিয়েরি ফ্রেমো ও সভাপতি পিয়েরে লেসকিউর। সংবাদ সম্মেলনটি সরাসরি দেখানো হয় কানের অফিসিয়াল ওয়েবসাইট, ইউটিউব চ্যানেল ও ফেসবুক পেজে। সেখান থেকেই বাংলাদেশের ছবির স্থান পাওয়ার খবর জানা যায়।

সিনেমার প্রধান চরিত্রে অভিনেত্রী আজমেরী হক বাঁধন জানান, 'আমাদের এতোদিনের কষ্ট আর অপেক্ষার ফলাফল আজ হাতে পেলাম। আমরা গর্বিত এই উৎসবের অফিসিয়াল সিলেকশনে বাংলাদেশ নামটি যুক্ত করতে পেরে। আমাদের সকল কষ্ট সার্থক।'

'লাইভ ফ্রম ঢাকা' নির্মাণ করার পর 'রেহানা মরিয়ম নূর' আব্দুল্লাহ মোহাম্মদ সাদের দ্বিতীয় সিনেমা। এমন ইতিহাস গড়ায় ফেসবুকে শুভেচ্ছায় ভাসছেন সাদ-বাঁধন টিম। তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় দেশের অন্যতম নির্মাতা অমিতাভ রেজা বলেন, 'বাংলা সিনেমার ইতিহাসে এরচেয়ে ভালো দিন আর কখনও আসেনাই।'

ছবিটির প্রেক্ষাপট প্রসঙ্গে জানতে চাইলে নির্মাতা জানান, প্রাইভেট মেডিকেল কলেজের একজন শিক্ষক রেহানা মরিয়ম নূরকে কেন্দ্র করেই এই সিনেমার গল্প। যেখানে রেহানা একজন মা, মেয়ে, বোন ও শিক্ষক হিসেবে জটিল জীবনযাপন করে। এরমধ্যে এক সন্ধ্যায় কলেজ থেকে বেরোনোর সময় রেহানা একটি অপ্রত্যাশিত ঘটনার সাক্ষী হয় রেহানা।

এরপর থেকে সে এক ছাত্রীর পক্ষ হয়ে সহকর্মী এক শিক্ষকের বিরুদ্ধে সোচ্চার হয়ে ঘটনার প্রতিবাদ করতে শুরু করেন এবং ক্রমশ একরোখা হয়ে ওঠেন। কিন্তু একই সময়ে তার ৬ বছর বয়সী মেয়ের বিরুদ্ধে স্কুল থেকে রূঢ় আচরণের অভিযোগ করা হয়। এমন অবস্থায় অনড় রেহানা তথাকথিত নিয়মের বাইরে থেকে সেই ছাত্রী ও তার সন্তানের জন্য ন্যয় বিচারের খোঁজ করতে থাকেন। আর এই অনবদ্য রেহানা চরিত্রে অভিনয় করেন আজমেরী হক বাঁধন।

পোটোকল ও মেট্রো ভিডিও'র ব্যানারে ছবিটি প্রযোজনা করেছেন সিঙ্গাপুরের প্রযোজক জেরেমী চুয়া, নির্বাহী প্রযোজক এহসানুল হক বাবু এবং সহ-প্রযোজনা করেছেন রাজীব মহাজন, আদনান হাবিব, সাঈদুল হক খন্দকার। ছবিটির সিনেমাটোগ্রাফার তুহিন তমিজুল, প্রোডাকশন ডিজাইনার আলী আফজাল উজ্জ্বল ও সাউন্ড ডিজাইনার শৈব তালুকদার। ছবিটি সহ-প্রযোজনা করেছে সেন্সমেকারস প্রডাকশন। ছবিতে আরও অভিনয় করেছেন আফিয়া জাহিন জাইমা, কাজী সামি হাসান, আফিয়া তাবাসসুম বর্ণ, ইয়াছির আল হক, সাবেরী আলমসহ অনেকে।

২০০২ সালের ৫৫তম কান চলচ্চিত্র উৎসবের প্যারালাল বিভাগ ডিরেক্টর'স ফোর্টনাইটে নির্বাচিত হয় প্রয়াত চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদের 'মাটির ময়না'। তবে অফিসিয়াল সিলেকশনে সাদের সিনেমাই প্রথম। আগামী ৬ জুলাই ফ্রান্সের কান শহরে  এ উৎসব শুরু হবে।

সাহস২৪,কম/সজল/শামিম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত