x

এইমাত্র

  •  লন্ড‌নে নিজ বাসা থেকে অর্থমন্ত্রীর জামাতার মরদেহ উদ্ধার
  •  নুরের বিরুদ্ধে তথ্য-প্রযুক্তি আইনে শাহবাগ থানায় মামলা
  •  হাসপাতালে ভর্তি করোনা রোগীরা দ্রুত মারা যাচ্ছেন: আইইডিসিআর
  •  জ্বর আসেনি, ভালো আছেন খালেদা জিয়া: চিকিৎসক
  •  লকডাউনের মেয়াদ আরও ৭ দিন বাড়তে পারে

ডিসি সুপারহিরো অনুকরণে মার্ভেলের ৫ জনপ্রিয় সুপারহিরো

প্রকাশ : ১৭ ফেব্রুয়ারি ২০২১, ২০:২১

কমিক জগতে ডিসি ইউনিভার্সের সাথে মার্ভেল ইউনিভার্সের প্রতিদ্বন্দ্বিতা অনেক পুরোনো। সবকালেই এরা চিরপ্রতিদ্বন্দ্বী। এই প্রতিযোগিতার অন্যতম বিষয় হচ্ছে সুপারহিরো। ডিসি ও মার্ভেল এই পর্যন্ত অগনিত সুপারহিরো তৈরি করেছে। মজার বিষয় হচ্ছে এই প্রতিদ্বন্দ্বিতায় একে অপরকে পেছনে ফেলতে ও ব্যাবসা সফল করতে গিয়ে তারা মাঝে মাঝে একে অন্যের সুপারহিরো থেকে অনুপ্রেরণা বা অনুকরণ করে অনেক সুপারহিরো তৈরি করে। এক্ষেত্রে তাদের সুপারপাওয়ার বা বৈশিষ্ট্যগুলো একই হয়ে থাকে।

এমনই ৫জন সুপারহিরোর কথা তুলে ধরা হলো যা ডিসি কমিক ইউনিভার্স থেকে অনুপ্রেরণা বা অনুকরণ করে তৈরি করলেও তা মার্ভেল সিনেমেট্রিক ইউনিভার্সে বেশি জনপ্রিয়তা পেয়েছে।

উলভারিন ও টিম্বার উলফ

১. উলভারিন ও টিম্বার উলফ: "উলভারিন" "এক্স-ম্যান" সিরিজের সুপারহিরো। মার্ভেল কমিকে এই চরিত্রটি তৈরি করেন রয় থমাস ১৯৭৪ সালে। অন্যদিকে একই সুপারপাওয়ার এ ডিসি কমিক চরিত্র "টিম্বার উলফ"। এই চরিত্রটি তৈরি হয় ১৯৬৪ সালে। "উলভারিন" তৈরির প্রায় ১০ বছর আগে এই ডিসির এই চরিত্র তৈরি করেন এডমন্ড হ্যামিলটন।

ডেডপুল ও ডেথস্ট্রক

২. ডেডপুল ও ডেথস্ট্রক: "ডেডপুল" বর্তমান সময়ে অনেকবেশি জনপ্রিয়। "এক্স-ম্যান" সিরিজের এই সুপারহিরোকে ১৯৯১ সালে আমেরিকান লেখক ফেবিয়ান নিসেজা তৈরি করেন। ডিসি এই "ডেথস্ট্রক" নামের এই চরিত্র তৈরি করেন মার্ভ উলফম্যান ও জর্জ পেরেজ ১৯৮০। মাত্র ১ বছরের মাথায় মার্ভেল এমন একটি চরিত্র তৈরি করেন।

হাল্ক ও সলোমন গ্রান্ডি

৩. হাল্ক ও সলোমন গ্রান্ডি: কিংবদন্তী লেখক স্ট্যানলি ১৯৬২ সালে তৈরি করেন "হাল্ক" চরিত্রটি। যা ততকালীন সময় এবং বর্তমান সময়েও সমান জনপ্রিয়। কিন্তু ঠিক এমনই একটি চরিত্র "সলোমন গ্রান্ডি" নামে ১৯৪৪ সালেই ডিসি কমিক লেখক আলফ্রেড বেস্টার তৈরি করেছিলেন। এর থেকে বলাই যায় স্ট্যানলির এই চরিত্রটিও ডিসি থেকে অনুপ্রাণিত।

এন্ট-ম্যান ও দি এটম

৪. এন্ট-ম্যান ও দি এটম: ১৯৬২ সালে স্ট্যানলি তৈরি করেন "এন্ট-ম্যান"। কমিকবুক "টেলস টু এস্টোনিস" এ সর্বপ্রথম দেখা যায় এই চরিত্রটিকে। ডিসি "দি এটম" নামের এমনই একটি চরিত্র তৈরি করেন তার ১ বছর আগেই। "দি এটম"কে সর্বপ্রথম দেখা যায় ডিসি কমিক "শোকেস-৪ (১৯৬১)"তে। এই চরিত্র তৈরি করেন গার্ডনার ফক্স।

ব্লাক উইডো ও ব্লাক ক্যানেরি

৫. ব্লাক উইডো ও ব্লাক ক্যানেরি: স্ট্যানলি ১৯৬৪ সালে "টেলস অব সাসপেন্স-৫২" এ "ব্লাক উইডো" নামের সুপারহিরোর সাথে পরিচয় করান। অন্যদিকে "ব্লাক ক্যানেরি" নামের একটি চরিত্রকে ১৯৪৭ সালে রোবার্ট কেনিগর ডিসি কমিক "ফ্ল্যাশ কমিকস-৮৬"তে তৈরি করেছিলেন। দুটো ক্যারেকটারই একদম একই রকম শক্তির অধিকারী।

ডিসি থেকে চরিত্রের অনুপ্রেরণা বা অনুকরণ করলেও এই চরিত্রগুলো মার্ভেল এর হয়েই বেশি জনপ্রিয়তা পেয়েছে। এইগুলো ছাড়াও মার্ভেলের ১৯৬৩ সালের ডক্টর স্ট্রেঞ্জ, ডিসি কমিকের ডক্টর ফ্যাট (১৯৪০) থেকে অনুপ্রাণিত। আবার ফেলকন (১৯৬৯) ডিসি কমিকের হকম্যান (১৯৪০) থেকে অনুপ্রাণিত। আর হকআই (১৯৬৪) এবং গ্রীন আর‍্যো (১৪৪১) সম্পর্কে তো অনেকেই আমরা জানি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত