বাংলাদেশের সিনেমায় গাইলেন নচিকেতা

প্রকাশ : ২৩ ডিসেম্বর ২০২০, ১৮:৫৮

জুবাইর হোসাইন সজল

বিদ্রোহের গান যার পরিচয়। গান করেন মানুষের কথা নিয়ে, সমাজের সকল অবিচার, দুর্নীতির বিরুদ্ধে। তার গানে ঝরে আগুনের ফুলকি, প্রেম-দ্রোহ-বিপ্লব যার গানের চরিত্র। পশ্চিমবঙ্গ ছাড়াও যার জনপ্রিয়তা রয়েছে সারা বিশ্বব্যাপি তিনি কালজয়ী গায়ক নচিকেতা। পুরো নাম নচিকেতা চক্রবর্তী। উপহার দিয়েছেন শ্রোতাদের অসংখ্য কালজয়ী গান, কথা ও সুর।

ওপার বাংলার মতই এপাড় বাংলাতেও আছে তার আকাশ ছোয়া জনপ্রিয়তা। কালজয়ী 'হঠাৎ বৃষ্টি' সিনেমায় গানের মাধ্যমে ঢালিউড সিনেমায় আসেন এই গায়ক, তারপর আরো বেশ কয়েকটি গানে তাঁকে পাওয়া গেছে।

সেই ধারাবাহিকতায় এবার গান গাইলেন জনপ্রিয় অভিনেতা মীর সাব্বির পরিচালিত 'রাত জাগা ফুল' সিনেমায়।  'দিন বদলের দিন শুরু' শিরোনামের এই গানটির কথা মীর সাব্বির, সুরে কলকাতার তমাল চক্রবর্তী এবং পরিচালনা করেন ইমন চৌধুরী। 

গানটি নিয়ে পরিচালক মীর সাব্বির বলেন, ‘প্রথমবার সিনেমা নির্মাণ করছি। চেষ্টা করছি ইউনিক একটা সিনেমা দর্শকদের উপহার দিতে। আমাদের সিনেমায় গান সবসময়ই খুব গুরুত্বপূর্ণ। তাই এ জায়গাটিতে কোনো ছাড় দিতে চাই না, কোনো অবহেলা করতে চাই না। দর্শক শুনে তৃপ্তি পাবেন এমন কিছু গান করার চেষ্টা চলছে।

সেই প্রচেষ্টার অংশ হিসেবেই নচিকেতা চক্রবর্তীর মতো দুই বাংলার জনপ্রিয় শিল্পীর কণ্ঠে গানটি তৈরি করা হয়েছে। তিনি গানটি বেশ উপভোগ করে গেয়েছেন এটা আমার জন্য অনেক আনন্দের, ভালো লাগার।’

সরকারি অনুদান প্রাপ্ত এই সিনেমাটির সহপ্রযোজক হিসেবে আছে মীর সাব্বিবের প্রযোজনা প্রতিষ্ঠান ফুলঝুড়ি মিডিয়া লিমিটেড।

ছবির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন জান্নাতুল ফেরদৌস ঐশী ও আবু হুরায়রা তানভীর। আরও অভিনয় করেছেন দিলারা জামান, আবুল হায়াত, শর্মিলী আহমেদ, ফজলুর রহমান বাবু, এজাজুল ইসলাম, নাজনীন চুমকী, মীর সাব্বির, জয়রাজ প্রমুখ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত