গুচ্ছ নয়, নিজস্ব ব্যবস্থাপনায় ভর্তি পরীক্ষা নেবে ইবি

প্রকাশ | ১৯ মার্চ ২০২৩, ১৭:৪০ | আপডেট: ১৯ মার্চ ২০২৩, ১৮:৫৪

অনলাইন ডেস্ক

গুচ্ছের বাহিরে গিয়ে নিজস্ব পদ্ধতিতে ভর্তি পরীক্ষার সিদ্ধান্ত নিয়েছে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি)। রবিবার (১৯ মার্চ) দুপুরে একাডেমিক কাউন্সিলের সভায় এ সিদ্ধান্ত গৃহিত হয়। এই সিদ্ধান্তে অনড় থাকার দাবি জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

জানা গেছে, ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার সময় গুচ্ছ থেকে সরে আসার সিদ্ধান্ত নিয়েছিলো শিক্ষক সমিতি। পরে ভর্তি পরীক্ষার জটিলতা এবং শিক্ষার্থীদের ভোগান্তি নিরসনের আশ্বাসে গুচ্ছে যায় ইবি। কিন্তু ভর্তি পরীক্ষার পর আরো বহুগুণে জটিলতা, ভোগান্তি, দীর্ঘসূত্রিতা সৃষ্টি হয়। এমনকি গণবিজ্ঞপ্তি দিয়েও অর্ধশতাধিক আসন খালি রেখে ভর্তি কার্যক্রম শেষ করতে হয়।

এদিকে সকালে নিজস্ব পদ্ধতিতে ভর্তি পরীক্ষার দাবিতে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক সংলগ্ন 'মৃতুঞ্জয়ী মুজিব' ম্যুরালের পাদদেশে মানববন্ধন করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এ বিষয়ে শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. তপন কুমার জোদ্দার বলেন, একাডেমিক কাউন্সিলের সভায় সর্বসম্মতিক্রমে এ সিদ্ধান্ত গৃহীত হয়। আগামীকাল ভিসি স্যার ইউজিসির সভায় বিষয়টি উত্থাপন করবেন।

এর আগে গত বুধবার বিশ্ববিদ্যালয়ের আওয়ামীপন্থী শিক্ষকদের সংগঠন শাপলা ফোরাম, বিএনপিপন্থী শিক্ষকদের সংগঠন জিয়া পরিষদ ও সাদা দল এবং জামায়াতপন্থী শিক্ষকদের সংগঠন গ্রীন ফোরামের সাথে পৃথকভাবে আলোচনা করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। আলোচনায় শিক্ষক সংগঠনগুলো গুচ্ছের বিপক্ষে মতামত পেশ করেন।

সাহস২৪.কম/এএম.