রাবিতে সংঘর্ষের ঘটনায় সাংবাদিকসহ আহত তিন শতাধিক, ক্লাস-পরীক্ষা দুইদিন বন্ধ

প্রকাশ : ১২ মার্চ ২০২৩, ১২:৫৩

সাহস ডেস্ক

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সাথে স্থানীয়দের সংঘর্ষের ঘটনায় পাঁচ সাংবাদিকসহ উভয় পক্ষের তিন শতাধিক আহত হয়েছে। তাদেরকে বিশ্ববিদ্যালয় মেডিকেল সেন্টারে প্রাথমিক চিকিৎসা দিয়ে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে ভর্তি করা হয়েছে। এদিকে অনিবার্য কারণ দেখিয়ে আগামী ১২ ও ১৩ মার্চ সকল ক্লাস-পরীক্ষা স্থগিত করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। তবে ক্লাস পরীক্ষা চলমান রাখতে শিক্ষার্থীরা আন্দোলন করছেন প্রশাসনের বিরুদ্ধে।

বাসের ভাড়াকে কেন্দ্র করে শিক্ষার্থীদের সাথে স্থানীয়দের সংঘর্ষ শুরু হলে বিশ্ববিদ্যালয় সংলগ্ন বিনোদপুর বাজার রণক্ষেত্রে পরিণত হয়। বিক্ষুব্ধ শিক্ষার্থীরা অন্তত ২৫-৩০টি দোকানে অগ্নিসংযোগ করে।

সংঘর্ষের একপর্যায়ে মহাসড়কের দুই পাশ থেকে স্থানীয় এবং শিক্ষার্থীদের মধ্যে ইটপাটকেল নিক্ষেপ চলতে থাকে। এ ঘটনায় বহু শিক্ষার্থী হতাহত হয়েছে। এরপর পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে আসলেও রাত সাড়ে ১০টার দিকে শিক্ষার্থীরা ফের দোকান ভাঙচুর করে। এসময় পুলিশ টিয়ারশেল ও রাবার গুলি বর্ষণ করলে শিক্ষার্থীরা পিছু হটে। তবে ৩০/৪০ জন শিক্ষার্থীর শরীরের বিভিন্ন জায়গায় গুলি লেগে গুরুতর আহত হয়।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বগুড়া থেকে একটি বাসে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে আসছিলেন সমাজবিজ্ঞান বিভাগের মোহাম্মদ নামের এক ছাত্র। যাত্রাপথে ভাড়া নিয়ে তার সঙ্গে বাসের সুপারভাইজার ও হেলপারের বাগবিতণ্ডা হয়। তিনি বিশ্ববিদ্যালয়ের বিনোদপুর গেটে বাস থেকে কাউন্টারে এসে বিষয়টি নিয়ে কথা বললে স্থানীয়দের সঙ্গে কথা-কাটাকাটিতে জড়িয়ে পড়েন। পরে তা সংঘর্ষে রূপ নেয়।

সাহস২৪.কম/এএম.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত