আন্তর্জাতিক সেমিনারের গবেষণা পত্র পেলেন জবি উপাচার্য

প্রকাশ | ২৭ অক্টোবর ২০২২, ১৩:৩৯

আসাদুজ্জামান আপন, জবি

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) অনুষ্ঠিত আন্তর্জাতিক সেমিনারের রিভিউ প্রবন্ধগুলো নিয়ে প্রকাশিত বই উপাচার্যকে কন্ট্রিবিউটর কপি হিসেবে প্রদান করেছে প্রবন্ধের লেখকগণ।

বিগত ২০১৯ সালের ১৫-১৬ মার্চ দুইদিন ব্যাপী  ‘Society and State in South Asia’ শিরোনামে যৌথভাবে ইতিহাস বিভাগ, জগন্নাথ বিশ্ববিদ্যালয় ও মাওলানা আবুল কালাম আজাদ ইনস্টিটিউট অফ এশিয়ান স্টাডিজ, ভারত এই সেমিনারের আয়োজন করে। যেটি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মতো কোন আন্তর্জাতিক সেমিনার। উক্ত সেমিনারের রিভিউ প্রবন্ধগুলো নিয়ে ইনস্টিটিউট অফ সোস্যাল এন্ড কালচারাল স্টাডিজ, ভারত ২০২২ সালে প্রোসিডিংস আকারে প্রকাশ করে। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের  উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হককে প্রবন্ধের লেখকগণ বুধবার (২৬ অক্টোবর) কন্ট্রিবিউটর কপি প্রদান করেন।

এ সময় উপাচার্য মহোদয় প্রোসিডিংস প্রকাশনার জন্য সম্পাদক ও ইতিহাস বিভাগকে ধন্যবাদ জানিয়ে বলেন, একাডেমিক কাজকে গতিশীল করার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসন সর্বাত্মক সহযোগিতা করতে প্রস্তুত। তিনি জগন্নাথ বিশ্ববিদ্যালয়কে একাডেমিক অঙ্গনে প্রতিষ্ঠিত করার জন্য গবেষণা কাজের পাশাপাশি সেমিনারগুলো নিয়মিত আয়োজন করার বিষয়ে সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

এ নিয়ে বইটির সহযোগী সম্পাদক এবং ইতিহাস বিভাগের সহযোগী অধ্যাপক মুর্শিদা বিনতে রহমান জানান, আমাদের এই সেমিনারে ৯২টি পেপার পড়া হয় সেখান থেকে ৪০টি পেপার জমা পড়ে। পরে তা  রিভিউয়ারদের কাছে দেওয়া হলে সেখান থেকে ২৫টি পেপার নির্ধারণ করে বই আকারে প্রকাশ করা হয়। এই পেপারগুলো ভারত, শ্রীলঙ্কাসহ ভুটানের নানা গবেষকদের ছিল।

তিনি আরও জানান, এখানে দক্ষিণ এশিয়ার দেশগুলোর রাজনৈতিক, অর্থনৈতিক ও সামাজে নারীর অবস্থার বিষয় গুলো স্থান পেয়েছে। শুধুমাত্র ইতিহাসের বিষয় ছাড়াও সমাজবিজ্ঞান, ভৌগলিক অবস্থানসহ জলবায়ু পরিবর্তনের মতো বিষয়গুলো তুলে ধরা হয়েছে।

ভবিষ্যতে এরকম আন্তর্জাতিক সেমিনার আয়োজন নিয়ে জিজ্ঞাসা করলে তিনি বলেন, আমাদের ছাত্রজীবনে কখনও এরকম আন্তর্জাতিক সেমিনার করার সৌভাগ্য হয়নি। এটি একটি উচ্চ একাডেমিক প্রসিডিউরের মধ্যে দিয়ে গিয়েছে। বৈশ্বিক পরিস্থিতির উপর বিবেচনা করে সামনে এরকম আয়োজনে চেষ্টা থাকবে।

কন্ট্রিবিউটর কপি প্রদানের সময় প্রোসিডিংসের সম্পাদক অধ্যাপক ড. মোহাম্মদ সেলিম, সহযোগী সম্পাদক ড. মুর্শিদা বিনতে রহমান ও ড. মোহাম্মদ বিলাল হোসাইন উপস্থিত ছিলেন। উক্ত অনুষ্ঠানে প্রবন্ধের লেখকগণ ও ইতিহাস বিভাগের শিক্ষক মন্ডলী উপস্থিত ছিলেন।

সাহস২৪.কম/এএম/এসকে.