ভোক্তা অধিদপ্তরের অভিযান

রাবিতে ৫ দোকানকে ৩২ হাজার টাকা জরিমানা

প্রকাশ : ০৭ সেপ্টেম্বর ২০২২, ১৬:৫১

রাবি প্রতিনিধি
ছবি : রাবিতে ভোক্তা অধিদপ্তরের অভিযান।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) টুকিটাকি চত্বরে জাতীয় ভোক্তা অধিদপ্তর অভিযান চালিয়ে অস্বাস্থ্যকর খাবার, দোকানে মেয়াদোত্তীর্ণ পণ্য ও এমআরপি না থাকায় পাঁচটি দোকান মালিককে ৩২ হাজার টাকা জরিমানা করা হয়েছে। বুধবার (৭ সেপ্টেম্বর) বেলা সাড়ে ১২টায় রাজশাহী বিভাগের ভোক্তা অধিকার অধিদপ্তরের সহকারী পরিচালক মো. হাসান আল মারুফ এ জরিমানা করেন।

অভিযান চলাকালে বিশ্ববিদ্যালয়ের টুকিটাকি চত্বরের দুটি খাবারের দোকানকে দুই হাজার করে এবং একটিকে তিন হাজার টাকা ও টুকিটাকি স্টেশনারি দোকানের মালিককে মেয়াদোত্তীর্ণ পণ্য রাখার অপরাধে ১০ হাজার টাকা জরিমানা করা হয়। অন্যদিকে ফয়জুল এন্ড সন্স দোকানের মালিককে বিদেশী পণ্যের স্টিকার এবং এমআরপি না থাকা ও মেয়াদোত্তীর্ণ পণ্য রাখার অভিযোগে ১৫ হাজার টাকা জরিমানা করা হয়।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ আইন-২০০৯ এর ৩৭,৫১ ও ৫৩ ধারা অনুযায়ী এ জরিমানা করা হয়। অভিযানে জব্দ করা মেয়াদোত্তীর্ণ মালামাল সঙ্গে সঙ্গে নষ্ট করে ডাস্টবিনে ফেলে দেয়া হয়।

এ বিষয়ে জানতে চাইলে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ রাজশাহী অধিদপ্তরের সহকারী পরিচালক হাসান আল মারুফ বলেন, কোনো অভিযোগ ছাড়াই আমরা আজকে এই অভিযান পরিচালনা করি। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন দোকান পরিদর্শন করে ভোক্তা অধিকার বিরোধী কর্মকান্ডে জড়িত থাকায় দোকান ও হোটেল মিলিয়ে মোট ৫টি দোকানিকে ৩২ হাজার টাকা জরিমানা করেছি। বিশ্ববিদ্যালয় প্রশাসন ও রাজশাহী মেট্রোপলিটন পুলিশ আমাদের সার্বিক সহযোগিতায় ছিলেন।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরকে ধন্যবাদ জানিয়ে বিশ্ববিদ্যালয় সহকারী প্রক্টর ও সহযোগী অধ্যাপক ড. আরিফুর রহমান বলেন, ক্যাম্পাস অভ্যন্তরে অনেক দোকানে মেয়াদোত্তীর্ণ পণ্যের তথ্য পেয়েছি আমরা। জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরকে সাথে নিয়ে অভিযান পরিচালনা করার উদ্যোগ অনেক আগে থেকে আমরা নিয়েছিলাম। রাজশাহী ভোক্তা অধিকার সংরক্ষণের সাথে অনেকবার কথা হয়েছে কিন্তু সময় সুযোগের কারণে অভিযান পরিচালনা করা সম্ভব হয়নি। আজকে রাজশাহী ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহযোগিতায় এই অভিযান পরিচালা করা হয়েছে।

সাহস২৪.কম/এসএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত