ঢাবির ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

প্রকাশ : ১৭ জুন ২০২২, ১৯:৫৯

সাহস ডেস্ক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষে চারুকলা অনুষদের অধীনে ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুক্রবার অনুষ্ঠিত হয়েছে। দেশের আটটি বিভাগের নির্ধারিত পরীক্ষা কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। সকাল ১১টায় দেড় ঘণ্টাব্যাপী পরীক্ষা শুরু হয়।

চারুকলা অনুষদের একটি পরীক্ষা কেন্দ্র পরিদর্শন শেষে ঢাবি উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান বলেন, পরীক্ষার্থী ও তাদের অভিভাবকদের ভোগান্তি কমাতে আমরা এ বছর দেশের আটটি বিভাগেই পরীক্ষা আয়োজনের সিদ্ধান্ত নিয়েছি। তিনি বলেন, ‘চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন ইউনিট পরীক্ষার সমন্বয় করছেন এবং সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা এ বিষয়ে আমাদের সহায়তা করছেন। আমাকে বলা হয়েছিল পরীক্ষা সুষ্ঠুভাবে অনুষ্ঠিত হয়েছে।’

চারুকলা অনুষদের প্রতি আসনের জন্য ৫৭ জন শিক্ষার্থী প্রতিদ্বন্দ্বিতা করছে। এ বছর ‘চ’ ইউনিটের ১৩০টি আসনের বিপরীতে মোট ৭৪৪০ জন শিক্ষার্থী আবেদন করেছে। চ ইউনিটের ভর্তি পরীক্ষা দুটি ধাপে নেয়া হয়। প্রথম ধাপে শিক্ষার্থীরা এমসিকিউ পরীক্ষা দেয় এবং তারপর লিখিত ও ড্রয়িং পরীক্ষার জন্য শিক্ষার্থীদের নির্বাচন করে। ২ জুলাই ড্রয়িং পরীক্ষা হওয়ার কথা রয়েছে।

ঢাবি ছাড়াও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহের বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত