পরিস্থিতি খারাপের দিকে গেলে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করা হবে: শিক্ষামন্ত্রী

প্রকাশ | ০২ ডিসেম্বর ২০২১, ১৪:৪৯

অনলাইন ডেস্ক

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, আমরা পরিস্থিতি পর্যবেক্ষণ করছি। করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের পরিস্থিতি খারাপ হলে টেকনিক্যাল কমিটির পরামর্শক্রমে সিদ্ধান্ত নেব। প্রয়োজনে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করা হবে।

আজ বৃহস্পতিবার (২ ডিসেম্বর) রাজধানীর সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজের এইচএসসি পরীক্ষা কেন্দ্র পরিদর্শন শেষে তিনি এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, আমরা আশা করি এবং প্রার্থনা করি যেন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করার মতো পরিস্থিতি না হয়। যদি পরিস্থিতি খারাপ হয় তাহলে অবশ্যই আমরা আমাদের শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষার জন্য যেকোনো সিদ্ধান্ত, প্রয়োজন হলে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করবো।

আগামী বছরের এসএসসি-এইচএসসি পরীক্ষা নিয়ে শিক্ষামন্ত্রী বলেন, এ বছর যে একেবারে নভেম্বর-ডিসেম্বরে এসব পরীক্ষা হচ্ছে আগামী বছরে এমনটা হবে না। আমরা যেভাবে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে রেখেছি, আশা রাখছি এবারের চেয়ে অনেক আগে পরীক্ষা হবে। আগামী বছরের প্রথমভাগে না হলেও মাঝামাঝি সময়ে এসব পরীক্ষা হবে।

এ সময় চলতি বছরের এইচএসসি পরীক্ষার ফলাফল পরীক্ষা শেষ হওয়ার ৩০ দিনের মধ্যে প্রকাশ করা হবে। পাশাপাশি এইচএসসির যেসব শিক্ষার্থী করোনার প্রথম বা দ্বিতীয় ডোজ এখনো নেয়নি তারা পরীক্ষার পর নিবেন বলে তিনি জানান।

এছাড়া প্রাক-প্রাথমিক ক্লাস চালুর বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি বলে জানান মন্ত্রী। তিনি বলেন, এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। তবে আমি যতটুকু জানি এখন পর্যন্ত এ সংক্রান্ত কোনো সিদ্ধান্ত হয়নি।