হাফ ভাড়া দিতে চাওয়ায়

শিক্ষার্থীকে ধর্ষ‌ণের হুম‌কি: সড়ক অবরোধ করে বিক্ষোভ

প্রকাশ : ২১ নভেম্বর ২০২১, ১২:৫৬

সাহস ডেস্ক

হাফ ভাড়া দিতে চাওয়ায় সহপাঠীকে বাসে ধর্ষণের হুমকির প্রতিবাদ ও হাফ ভাড়ার দাবিতে সড়ক অবরোধ করে আন্দোলন করছে রাজধানীর বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ  ও ঢাকা কলেজের শিক্ষার্থীসহ সাত কলেজের ছাত্র-ছাত্রীরা। আজ রবিবার (২১ নভেম্বর) সকাল থেকে তারা সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন।

এর আগে গতকাল শনিবার সামা‌জিক যোগা‌যোগ মাধ্যমে বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজের এক ছাত্রী অভিযোগ করে জানান, হাফ ভাড়া দেওয়ায় বাসের চালক ও হেলপার তাকে প্রকাশ্যে ধর্ষণের হুমকি দিয়েছেন। 

অভিযোগকারী ওই ছাত্রী জানান, তিনি ক‌লে‌জে যাওয়ার উদ্ধেশ্যে শ‌নিরআখড়া থে‌কে ঠিকানা প‌রিবহ‌নের বা‌সে ওঠেন। সেখান থে‌কে ক‌লে‌জের ভাড়া ১০টাকা। ‌কিন্তু তার কাছ থেকে ১৫ টাকা ভাড়া রাখা হলে তিনি ‌নি‌জে‌কে শিক্ষার্থী বলে ১০ টাকা ফেরত চাই‌লে হেলপার তার সা‌থে খারাপ ভাষায় কথা ব‌লেন এবং নামা‌র সম‌য়ে তাকে ৫ টাকা দিয়ে ধর্ষণ ও শারী‌রিক নির্যাত‌নের হু‌মকি দেন। বাসটি চলন্ত অবস্থায় থাকায় বাসটির নম্বর ম‌নে রাখ‌তে পা‌রি‌নি ওই ছাত্রী।

নাম প্রকাশে অনিচ্ছুক এক শিক্ষার্থী বলেন, আমরা নারীরা বাসে নানা হয়রানির শিকার হই। নানা অশোভন আচরণ করে বাসের হেলপাররা। আমরা এর প্রতিকার চাই। আমাদের হাফ ভাড়া নিতে হবে, সেই দাবিও জানাই।

অপর এক শিক্ষার্থী বলেন, বাসে উঠতে চাইলে বাস থামায় না। আবার নামার সময় ভালোভাবে নামায় না। আবার নানা ধরনের হয়রানি করে। এসব থেকে আমরা পরিত্রাণ চাই ।

ঘটনাস্থলে উপস্থিত চকবাজার থানার উপ-পরিদর্শক (এসআই) আজিজুল ইসলাম বলেন, আমরা শিক্ষার্থীদের সঙ্গে কথা বলছি। তাদের সড়ক থেকে সরে যাওয়ার অনুরোধ করছি।

তবে অতিরিক্ত ভাড়া বাতিল ও শিক্ষার্থীদের হাফ ভাড়া কার্যকরের দাবিতে প্রথম দিন থেকেই আন্দোলনে নামে ঢাকার বিভিন্ন স্কুল কলেজের শিক্ষার্থীরা। গতকাল শনিবার (২০ নভেম্বর) বিক্ষোভের একপর্যায়ে সাইন্সল্যাবরেটরি মোড়ে বাস ভাঙচুরের ঘটনা ঘটে। 

সাহস২৪.কম/এমআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত