x

এইমাত্র

  •  বিংশ শতাব্দীর অন্যতম প্রাবন্ধিক, কবি ও লেখক প্রমথ চৌধুরীর ১৫৪তম জন্মদিন আজ
  •  চীনের বাজারে ৯৯ শতাংশ পণ্যের শুল্কমুক্ত রপ্তানি সুবিধা পাবে বাংলাদেশ
  •  তিন ম্যাচ ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে বাংলাদেশের দেওয়া ২৯১ রানের টার্গেটে ব্যাট করছে জিম্বাবুয়ে
  •  সারাদেশে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টির পূর্বাভাস

শেষ হলো ৭ কলেজের ভর্তি পরীক্ষা

প্রকাশ : ১৩ নভেম্বর ২০২১, ১৩:১৩

সাহস ডেস্ক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজের ( ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, মিরপুর বাঙলা কলেজ ও সরকারি তিতুমীর কলেজ) স্নাতক ২০২০-২১ শিক্ষাবর্ষের কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা সম্পন্ন হয়েছে। এই পরীক্ষার মধ্য দিয়ে শেষ হলো ঢাবি অধিভুক্ত সাত কলেজে এ বছরের ভর্তি পরীক্ষা।

আজ শনিবার (১৩ নভেম্বর) সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত ঢাকার ১০টি কেন্দ্রে একযোগে এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

এ বছর সাত কলেজের কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটে ১৪ হাজার ৩৫০ আসনের বিপরীতে আবেদন পড়েছে ৩০ হাজার ৮২৮ টি। এরমধ্যে ঢাকা কলেজে আসন সংখ্যা দুই হাজার ৪২৫টি, ইডেন মহিলা কলেজে আসন সংখ্যা তিন হাজার ১৫৫টি, সরকারি তিতুমীর কলেজে তিন হাজার ৩০০টি, কবি নজরুল সরকারি কলেজে এক হাজার ৬০০টি, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজে এক হাজার ২৫০টি, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজে এক হাজার ১৮০টি ও সরকারি বাঙলা কলেজে আসন রয়েছে এক হাজার ৪৪০টি।

ঢাকা কলেজের অধ্যক্ষ ও সাত কলেজের সমন্বয়ক অধ্যাপক আই. কে. সেলিম উল্লাহ খোন্দকার বলেন, কোনো সমস্যা বা শিক্ষার্থীদের পক্ষ থেকে অভিযোগ আমরা পাইনি। অন্য কেন্দ্রেও কোনো সমস্যার কথা এ পর্যন্ত শুনতে পাইনি। আশা করি শিক্ষার্থীরাও সুষ্ঠু ও সুন্দরভাবে পরীক্ষা শেষ করেছে। 

প্রসঙ্গত, ২০১৭ সালে রাজধানীর সাতটি সরকারি কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করা হয়। অধিভুক্তির পর থেকে এসব কলেজে স্নাতক ও স্নাতকোত্তর শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি, প্রশ্ন প্রণয়ন, পরীক্ষা গ্রহণ, ফলাফল প্রকাশ এবং চূড়ান্ত সার্টিফিকেট দেওয়াসহ শিক্ষা সম্পর্কিত বিষয়গুলো ঢাকা বিশ্ববিদ্যালয় নিয়ন্ত্রণ করছে।

সাহস২৪.কম/এমআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত