রাবিতে ভর্তি পরীক্ষা শুরু আজ

প্রকাশ : ০৪ অক্টোবর ২০২১, ১০:৫২

সাহস ডেস্ক

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথমবর্ষের ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে আজ। এবার প্রতি আসনের বিপরীতে লড়াই করবে ৩১ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী।

সোমবার (৪ অক্টোবর) সকাল সাড়ে ৯টায় বিজ্ঞান অনুষদভুক্ত 'সি' ইউনিটের প্রথম শিফটের পরীক্ষার মধ্য দিয়ে এবারের পরীক্ষা শুরু হবে। চলবে আগামী ৬ অক্টোবর পর্যন্ত। প্রতি আসনের বিপরীতে লড়াই করছে ৩১ জন ভর্তিচ্ছু। ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সব ধরনের প্রস্তুতি গ্রহণ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। জালিয়াতি রোধে বাড়ানো হয়েছে নজরদারি।

জানা গেছে, ৩টি ইউনিটে প্রতিদিন ৩ শিফটে পরীক্ষা অনুষ্ঠিত হবে। সকালের শিফটে সাড়ে ৯টা থেকে সাড়ে ১০টা পর্যন্ত চলবে পরীক্ষা। এ ছাড়া পরের ২টি শিফট হলো, দুপুর ১২টা থেকে ১টা এবং বিকেল ৩টা থেকে ৪টা।

সোমবার ‘সি’ ইউনিটের (বিজ্ঞান) প্রথম শিফটের পরীক্ষা সকাল সাড়ে ৯টায় শুরু হয়ে শেষ হবে সকাল সাড়ে ১০টায়। যেখানে বিজ্ঞানের গ্রুপ-১ এর ১০০০১ থেকে ২৪১৯৩ রোলধারী শিক্ষার্থীরা অংশ নেবেন। একই সঙ্গে অ-বিজ্ঞান গ্রুপ-১ এর ৭০০০১ থেকে ৭১৬১৬ রোলধারী শিক্ষার্থী অংশ নেবেন এই ইউনিটের পরীক্ষায়। ‘সি’ ইউনিটের দ্বিতীয় শিফটের পরীক্ষা দুপুর ১২টায় শুরু হয়ে শেষ হবে দুপুর ১টায়। এই ধাপে পরীক্ষায় অংশ নেবেন বিজ্ঞানের গ্রুপ-২ এর ৩০০০১ থেকে ৪৪১৯৩ রোলধারী শিক্ষার্থীরা। তৃতীয় শিফটের পরীক্ষা বিকেল ৩টায় শুরু হয়ে শেষ হবে বিকেল ৪টায়। এ ধাপে বিজ্ঞানের গ্রুপ-৩ এর ৫০০০১ থেকে ৬৪১৯২ রোলধারী শিক্ষার্থীরা অংশ নেবেন।

মঙ্গলবার (৫ অক্টোবর) পরীক্ষায় বসবেন ‘এ’ (মানবিক) ইউনিটের ভর্তিচ্ছুরা। এই ইউনিটেরও পরীক্ষা অনুষ্ঠিত হবে তিনটি শিফটে। বিজ্ঞান, মানবিক, বাণিজ্য সব বিভাগের শিক্ষার্থীরা এ ইউনিটে পরীক্ষা দিতে পারবেন। প্রথম শিফটের পরীক্ষা সকাল ৯টা থেকে শুরু হয়ে ১০টা পর্যন্ত চলবে। এতে অংশ নেবেন গ্রুপ-১ এর ১০০০১ থেকে ২৪৫২০ রোলধারী শিক্ষার্থীরা। একই ইউনিটের গ্রুপ-২ এর পরীক্ষা দুপুর ১২টায় শুরু হয়ে শেষ হবে দুপুর ১টায়। এই গ্রুপে অংশ নেবেন ৩০০০১ থেকে ৪৪৫১৯ রোলধারী শিক্ষার্থীরা। এছাড়া গ্রুপ-৩ এর পরীক্ষা বিকেল ৩টায় শুরু হয়ে শেষ হবে বিকেল ৪টায়। এই ধাপের পরীক্ষায় অংশ নেবেন ৫০০০১ থেকে ৬৪৫১৯ রোলধারীরা।

এছাড়া বুধবার (৬ অক্টোবর) ‘বি’ ইউনিটের (বাণিজ্য) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রথম ধাপে সকাল ৯টা থেকে ১০টা পর্যন্ত বাণিজ্য গ্রুপ-১ এর ১০০০১ থেকে ১৮৮১৮ পর্যন্ত এবং অ-বাণিজ্য গ্রুপ-১ এর ৫০০০১ থেকে ৫৭৪২০ রোলধারীরা পরীক্ষায় বসবে। দ্বিতীয় ধাপে দুপুর ১২টা থেকে দুপুর ১টা পর্যন্ত পরীক্ষায় বসবে বাণিজ্য গ্রুপ-২ এর ৩০০০১ থেকে ৩৮৮১৭ পর্যন্ত এবং অ-বাণিজ্য গ্রুপ-২ এর ৭০০০১ থেকে ৭৭৪২০ রোলধারী শিক্ষার্থীরা। এছাড়া তৃতীয় ধাপে বিকেল ৩টা থেকে বিকেল ৪টা পর্যন্ত পরীক্ষায় বসবে শুধু অ-বাণিজ্য গ্রুপ-৩ এর ৯০০০১ থেকে ৯৭৪২০ রোলধারী পরীক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেন্টারের তথ্যমতে, ৩ ইউনিটে 'বিশেষ' কোটা বাদে ৪ হাজার ১৭৩টি আসনের বিপরীতে চূড়ান্ত আবেদন জমা পড়েছে মোট ১ লাখ ২৭ হাজার ৬৪৬টি। এই হিসাবে এবারের ভর্তি পরীক্ষায় প্রতি আসনে লড়াই করবে ৩১ জন ভর্তিচ্ছু।

সাহস২৪.কম/এমআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত