আবারও পেছাল ঢাবির ভর্তি পরীক্ষা, এলো সংস্করণ

প্রকাশ : ১৪ জুলাই ২০২১, ০৩:২২

সাহস ডেস্ক

করোনাকালীন মহামারী পরিস্থিতি উন্নতি না হওয়ায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা দ্বিতীয় দফায় আরও দুই মাস পিছিয়ে দেওয়া হলো। নতুন সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ১ অক্টোবর থেকে ২০২০-২১ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষা শুরু হবে বলে জানানো হয়েছে।

১৩ জুলাই (মঙ্গলবার) ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডিনস্ কমিটির সভায় এই সকল সিদ্ধান্ত হয় নেয়া হয়। 

নতুন এই পরীক্ষা সূচি অনুযায়ী আগামী ১ অক্টোবর 'ক' ইউনিট, ২ অক্টোবর 'খ' ইউনিট, ২২ অক্টোবর 'গ' ইউনিট, ২৩ অক্টোবর 'ঘ' ইউনিটের ভর্তি পরীক্ষা হবে এবং ৯ অক্টোবর 'চ' ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ভর্তি পরীক্ষা পদ্ধতিতে এবার পরিবর্তন আনা হচ্ছে। পূর্বের পরীক্ষাগুলোতে মোট ২০০ নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হত। সেখানে ১২০ নম্বরের পরীক্ষায় প্রাপ্ত নম্বর এবং এসএসসি ও এইচসির জিপিএর ভিত্তিতে ৮০ নম্বরের মধ্যে প্রাপ্ত নম্বর যোগ করে মেধাতালিকা তৈরি করা হত।

নতুন সিদ্ধান্ত অনুযায়ী এবার মোট ১০০ নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে। এসএসসি ও এইচএসসির জিপিএর জন্য থাকছে ২০ নম্বর, বাকি ৮০ নম্বরের পরীক্ষা হবে। উক্ত ৮০ নম্বরের মধ্যে ৩০ নম্বরের এমসিকিউ এবং ৫০ নম্বরের লিখিত পরীক্ষা হবে বলে জানানো হয়েছে।

২০২০-২১ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষায় অংশ নিতে শিক্ষার্থীরা গত ৮ থেকে ৩১ মার্চ অনলাইনে আবেদন করেন। এর আগে প্রথম দফায় মে মাসে এই ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। পরে দুই মাস পিছিয়ে ৩১  জুলাই থেকে নেওয়ার সিদ্ধান্ত হয়েছিল। এখন আরও পেছাল।

সাহস২৪.কম/সজল/শামিম.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত