শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে অনিশ্চয়তা

প্রকাশ : ০৭ জুন ২০২১, ০২:৪৮

সাহস ডেস্ক

করোনাভাইরাস সংক্রমণের কারণে চলমান লকডাউন বা বিধি-নিষেধ আগামী ১৬ জুন পর্যন্ত বাড়ানোয় শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে ফের অনিশ্চয়তা তৈরি হলো। গত ২৬ মে শিক্ষামন্ত্রী বলেছিলেন ১৩ জুন খুলতে পারে সারাদেশের স্কুল-কলেজ। 

রবিবার (৬ জুন) শিক্ষা মন্ত্রণালয় সংশ্লিষ্টরা জানান, শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার অন্যতম শর্ত ছিল করোনা পরিস্থিতি অনুকূলে আসা। কিন্তু গত এক সপ্তাহ ধরে করোনা পরিস্থিতির উন্নতি না হয়ে অবনতি হচ্ছে। এতে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে ফের অনিশ্চয়তা তৈরি হয়েছে। 

এই বিষয়ে জানতে চাইলে জানতে চাইলে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, মন্ত্রিপরিষদ বিভাগের জারি করা প্রজ্ঞাপন অনুযায়ী সার্বিক চলাচলে বিধিনিষেধ আরোপ করা হয়েছে। ফলে বিধিনিষেধ থাকা পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠান খুলছে না।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন বলেন, করোনা পরিস্থিতির উন্নতি হলেই কেবল শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খুলে দেওয়া হবে। এখন সরকারি বিধিনিষেধ নতুন করে বাড়ায় বিষয়টি নতুন করে চিন্তা করতে হবে। এটা নিয়ে সরকারের অন্যান্য মন্ত্রণালয় ও করোনা মোকাবিলায় সরকার গঠিত কারিগরি কমিটির সঙ্গে কথা বলে আমরা দ্রুত সিদ্ধান্ত জানিয়ে দেবো।

শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খান বলেন, করোনা সংক্রমণের হার ৫-এর নিচে না নামলে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়ার বিষয়ে জাতীয় টেকনিক্যাল পরামর্শক কমিটি সম্মত হচ্ছে না। আর সে কারণে আমাদের আর একটু অপেক্ষা করতে হচ্ছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত