‘শুধু অনার্স নয়, ভোকেশনাল শিক্ষার প্রতিও জোর দিতে হবে’

প্রকাশ : ১৬ মার্চ ২০২১, ২০:১২

ফাতেমা রহিম রিন্স

সবাইকে অনার্স করতে হবে ব্যাপারটা এমন না। আমাদের ভোকেশনাল শিক্ষার প্রতি জোর দিতে হবে। মঙ্গলবার (১৬ মার্চ) বিকাল ২.৪৫ মিনিটে ভার্চুয়ালি অনুষ্ঠিত কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) উন্নয়ন প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে এ বক্তব্য দেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী (এমপি)।

তিনি আরও বলেন, আগে থেকেই কুমিল্লা শিক্ষা-সংস্কৃতির দিক থেকে এগিয়ে আছে। সেখানে কুমিল্লা বিশ্ববিদ্যালয় সাফল্যের নতুন একটি পালক যুক্ত করলো। সেনাবাহিনীর মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের ভৌত উন্নয়ন হবে কিন্তু বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নিতে ভৌত উন্নয়নই যথেষ্ট নয়। গবেষণার মাধ্যমে এ বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নিতে হবে।

উদ্বোধনী অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মো. আবু তাহের ও সভাপতিত্ব করেন  বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের অর্থমন্ত্রী আ. হ. ম. মোস্তফা কামাল (এমপি) ও বিশেষ অতিথি হিসেবে ভার্চুয়ালি উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী (এমপি)।

উপস্থিত বাংলাদেশ সরকারের অর্থমন্ত্রী আ. হ. ম. মোস্তফা কামাল (এমপি) বলেন, আধুনিক বাংলাদেশের রূপকার বর্তমান প্রধানমন্ত্রী কোন প্রশ্ন না করেই এ বিশ্ববিদ্যালয়ের জন্য বাজেট দিয়েছেন। তার প্রতিফলন আজ আমরা দেখতে পাচ্ছি।

তিনি আরও বলেন, আমার সময়-সুযোগ থাকলে আমি নিজে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ছাত্র হয়ে পড়ালেখা করতাম। আমার সেই সময়-সুযোগ নেই। এখন যারা পড়ছেন তারাই এটিকে এগিয়ে নিবেন।

২০১৮ সালে প্রকল্পের কাজ শুরু হওয়ার কথা থাকলে তা বাস্তবায়িত হয় ২০২১ সালে। এ বিষয়ে কুবি উপাচার্য প্রফেসর এমরান কবির চৌধুরী বলেন, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের প্রকল্প বাস্তবায়নে যে গড়িমসি তা জানতে পেরে মাননীয় অর্থমন্ত্রীর সাথে পরামর্শ করে এ প্রকল্পের কাজ সেনাবাহিনীকে দেয়া হয়েছে। প্রকল্পের সাথে জড়িতদের যদি আমরা বিরক্ত করি তাহলে কাজ দীর্ঘায়িত হবে। আর যদি সহযোগিতা করি তাহলে আরও দ্রুত গতিতে হবে।

তিনি আরও বলেন, আমি আসার পর থেকেই কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের প্রত্যেকেই আমাকে সহযোগিতা করেছে। তাদের সহযোগিতার কারণেই আমরা দ্রুত এ প্রজেক্ট একনেকে পাশ করাতে পেরেছি।

উল্লেখ্য, ভার্চুয়াল ক্লাসরুমে বক্তৃতার পর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মাটি কেটে বিশ্ববিদ্যালয়ের অধিকতর উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করেন। পরবর্তীতে দোয়ার মাধ্যমে এ উদ্বোধন কাজ শেষ করা হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত