র‌্যাগ-ডে নিষিদ্ধের সংবাদ বিজ্ঞপ্তিতে ভুল ছিল: উপাচার্য

প্রকাশ : ০৩ সেপ্টেম্বর ২০২০, ১৬:২৯

সাহস ডেস্ক

গণমাধ্যমে গতকাল বুধবার  র‌্যাগ-ডে নিষিদ্ধের সংবাদ বিজ্ঞপ্তি পাঠানো হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে। এ নিয়ে ব্যাপক প্রতিক্রিয়ার পর আজ বৃহস্পতিবার এ বিষয়ে নতুন করে আরো একটি বিজ্ঞপ্তি দিয়েছে প্রতিষ্ঠানটি।

বৃহস্পতিবার (৩ সেপ্টেম্বর) এ বিষয়ে নতুন করে আরও একটি বিজ্ঞপ্তি দিয়েছে প্রতিষ্ঠানটি।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতরের পাঠানো প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, আগের বিজ্ঞপ্তিটি অসাবধানতাবশত পাঠানো হয়েছিল। তথ্যটি ভিন্নভাবে উত্থাপিত হয়েছে। এজন্য দুঃখ প্রকাশ করেছে কর্তৃপক্ষ।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, মূলত অ্যাকাডেমিক কাউন্সিলের সিদ্ধান্ত ছিল র‌্যাগ-ডে পালন নামে ক্যাম্পাসে বা আবাসিক হলে অনাকাঙ্ক্ষিত, অমানবিক, অসৌজন্যমূলক, শৃঙ্খলা-পরিপন্থী কোনও আচরণ যাতে সংঘটিত না হয়, সেজন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে সতর্ক নজর রাখতে বলা হয়েছিল। ‘শিক্ষা সমাপনী’, গ্র্যাজুয়েশন উৎসব পালনের লক্ষ্যে অনুষ্ঠান, উৎসব, বর্ণাঢ্য র‌্যালি ইত্যাদি আয়োজনের জন্য নীতিমালা প্রণয়নে একটি কমিটি গঠন করা হয়। প্রো-ভাইস চ্যান্সেলরকে (প্রশাসন) আহ্বায়ক করে পাঁচ সদস্যের কমিটিতে আছেন কলা অনুষদ, জীববিজ্ঞান অনুষদ, বিজনেস স্টাডিজ অনুষদ-এর ডিন। কমিটির সদস্য সচিব করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরকে।

এর আগে বুধবার শিক্ষার্থীদের শেষ বর্ষে আয়োজিত ‘র‌্যাগ ডে’র অনুষ্ঠানকে ‘অমানবিক’, ‘নিষ্ঠুর’ ও ‘নীতিবহির্ভূত’ উৎসব আখ্যা তা নিষিদ্ধ করে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বিজ্ঞাপ্তিতে বলা হয়েছে, ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে কথিত ’র‌্যাগ-ডে’ নামে অমানবিক, নিষ্ঠুর ও নীতিবহির্ভূত উৎসব আয়োজন নিষিদ্ধ করার সিদ্ধান্ত হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে প্রশাসনিক ভবনে অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চ্যুয়াল ক্লাসরুমে ভার্চ্যুয়াল প্ল্যাটফর্ম ব্যবহারের মাধ্যমে একাডেমিক কাউন্সিলের এক সভায় এ সিদ্ধান্ত হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, গতকালের সংবাদ বিজ্ঞপ্তিতে অসাবধানবশত ভুল তথ্য উপস্থাপন করা হয়েছে। এজন্য জনসংযোগ কর্মকর্তা ক্ষমা চেয়েছেন। অ্যাকাডেমিক কাউন্সিলের সভায় র‌্যাগ-ডে বিষয়ে নেওয়া সিদ্ধান্ত পুনরায় সংবাদ মাধ্যমে পাঠানো হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত