শিক্ষার্থীদের জন্য নামমাত্র খরচে টেলিটকের ইন্টারনেট সুবিধা: ইউজিসি

প্রকাশ : ০৩ সেপ্টেম্বর ২০২০, ০২:৩৭

সাহস ডেস্ক

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অনলাইনে শিক্ষা কার্যক্রম চালু রাখতে নামমাত্র খরচে টেলিটকের ইন্টারনেট ব্যান্ডউইথ দেওয়া হবে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)।

ইউজিসি আজ সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে বলেছে, ইউজিসি কর্তৃক পরিচালিত বিডিরেন প্লাটফর্ম ব্যবহারকারী দেশের সব বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এই সুবিধা পাবে। বর্তমানে দেশের ৪২টি সরকারি ও ৬৮টি বেসরকারি বিশ্ববিদ্যালয় বিডিরেন প্লাটফর্ম ব্যবহার করছে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

শিক্ষার্থীরা টেলিটকের নেটওয়ার্ক ব্যবহার করে জুম অ্যাপ্লিকেশন এর মাধ্যমে অনলাইন ক্লাসে অংশ নিতে পারবেন। প্রতি মাসে মাত্র ১০০ টাকা রিচার্জে শিক্ষার্থীরা এই সুবিধা পাবেন। রিচার্জকৃত টাকা মূল একাউন্টে জমা হবে। এই টাকা ভয়েস কল ও ডেটার জন্য ব্যয় করা যাবে। অব্যবহৃত টাকা পরবর্তী রিচার্জের সঙ্গে যোগ হবে।

তবে, ১০০ টাকার কম রিচার্জে এই সুবিধা পাওয়া যাবে না বলে জানায় ইউজিসি।

এ প্রসঙ্গে ইউজিসি চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ বলেন, করোনা মহামারিতে বিশ্ববিদ্যালয় পর্যায়ে শিক্ষার্থীদের অনলাইনে শিক্ষা কার্যক্রম চালু রাখার এ উদ্যোগ অত্যন্ত সময়োপযোগী। স্বল্প খরচে ইন্টারনেট ব্যান্ডউইথ প্রদানের উদ্যোগে সাড়া দিয়ে এগিয়ে আসার জন্য শিক্ষা মন্ত্রণালয়, ডাক ও টেলিযোগাযোগ বিভাগ এবং টেলিটকের প্রতি তিনি ধন্যবাদ জানান।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত