x

এইমাত্র

  •  ৮০ লাখ টাকা ছিনতাইয়ের ঘটনায় চারজন গ্রেপ্তার, ৬০ লাখ টাকা উদ্ধার
  •  করোনায় সারা বিশ্বে মৃতের সংখ্যা ৩ লাখ ৭৭ হাজার ৫৭৯ জন
  •  করোনায় বিশ্বজুড়ে আক্রান্ত ৬৩ লাখের অধিক, সুস্থ হয়েছেন ২৯ লাখেরও বেশী
  •  আইসিইউতে সাবেক স্বাস্থ্যমন্ত্রী নাসিম
  •  করোনাভাইরাসঃ বাংলাদেশে আরও ৩৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৯১১ জনের

ষষ্ঠ ইন্দ্রিয়ের যৌন নিপীড়ন ও সচেতনতা বিষয়ক কর্মশালা

প্রকাশ : ২১ জুলাই ২০১৯, ১৩:১৩

রাবি প্রতিনিধি

শিশু যৌন নিপীড়ন বিষয়ক সচেতনতা তৈরির লক্ষ্যে ১০তম শিক্ষার্মূলক কর্মশালা করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) স্বেচ্ছাসেবী সংগঠন 'ষষ্ঠ ইন্দ্রিয়'। রাজশাহীর রেলওয়ে স্টেশন সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শনিবার বেলা ১২ টা থেকে ২ টা পর্যন্ত এ কর্মশালার আয়োজন করে সংগঠনটি।

কর্মশালায় শরীরের ব্যক্তিগত অঙ্গগুলোর সাথে পরিচিতি এবং ভালো স্পর্শ ও খারাপ স্পর্শের পার্থক্য বুঝানো, কে বা কারা ব্যক্তিগত অঙ্গগুলো দেখতে বা স্পর্শ (প্রয়োজনে) করতে পারবে তা বুঝিয়ে দেয়া, কেউ খারাপভাবে আদর করলে কি কি উপায়ে তারা নিজেকে রক্ষা করবে তার স্পষ্ট ধারণা দেয়া হয়। এছাড়া তৃতীয়, চতুর্থ ও পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের মাঝে যৌন নিপীড়ন বিষয়ক জরিপ পরিচালনা করা হয়।

এদিন সংগঠনটির ৬ জন সদস্য অংশ নিয়ে স্কুল কর্তৃপক্ষের সহযোগীতায় প্রায় ৮০ জন শিক্ষার্থীকে প্রশিক্ষণ দেয় এবং শিক্ষকদের সাথে মতবিনিময় ও সচেতনতামূলক লিফলেট বিতরণসহ বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে সংগঠনটির সদস্যরা।

সংগঠনটির সভাপতি নওরীন আমিনা বলেন, আমাদের কার্যক্রম শিশুদের নিরাপদ শৈশবের সম্ভবনা তৈরি করছে। প্রশিক্ষিত শিশুরা তাদের শরীরের ব্যক্তিগত অংশ সম্পর্কে সচেতন হতে পারছে এবং যৌন নিপীড়কের থেকে নিজেকে রক্ষা করার কৌশল শিখতে পারছে। আর সবচেয়ে বড় যে অর্জনটি তা হল, প্রশিক্ষিত শিশুরা সংকোচ ছাড়াই অভিভাবকের সাথে বিষয়টি নিয়ে কথা বলতে শিখছে। যেহেতু আমাদের দেশে শরীর নিয়ে কথা বলা এখনও ট্যাবু, অভিভাবকরাও বুঝে উঠতে পারেন না কিভাবে শিশুদের সামনে বিষয়টি উপস্থাপন করবেন। এক্ষেত্রে অনুষ্ঠানটি ইতিবাচক ভূমিকা রাখছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত