জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ভর্তি হতে লাগবে জিপিএ ২.৫০

প্রকাশ : ২২ জুন ২০১৯, ১৮:৫৬

সাহস ডেস্ক

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে বিভিন্ন বিশ্ববিদ্যালয় কলেজে ভর্তির ন্যূনতম যোগ্যতা থাকতে হবে জিপিএ ২.৫০। শনিবার (২২ জুন) গাজীপুরে জাতীয় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ৮৯তম অ্যাকাডেমিক কাউন্সিল সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

অ্যাকাডেমিক কাউন্সিলের সিদ্ধান্ত অনুযায়ী এসএসসি এবং এইচএসসিতে যথাক্রমে ন্যূনতম জিপিএ ২.৫০ না থাকলে কেউ ভর্তির আবেদনই করতে পারবে না। যেখানে আগে ২ পয়েন্ট পেলেই ভর্তির আবেদন করা যেত।

বিশ্ববিদ্যালয় থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, নতুন সিদ্ধান্ত অনুযায়ী জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স প্রথম বর্ষে মানবিক শাখায় ভর্তির জন্য এসএসসি ও এইচএসসিতে যথাক্রমে ন্যূনতম জিপিএ নির্ধারণ করা হয়েছে ২.৫০ পয়েন্ট। আর বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা শাখায় ভর্তির জন্য এসএসসিতে জিপিএ-৩.০০ এবং এইচএসসিতে জিপিএ-২.৫০ পয়েন্ট নির্ধারণ করা হয়েছে। 

তাছাড়া সভায় সিদ্ধান্ত হয়েছে, এখন থেকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন কলেজগুলোতে সকল পর্যায়ের শিক্ষক নিয়োগ হবে লিখিত ও মৌখিক পরীক্ষার মাধ্যমে। এছাড়া অ্যাকাডেমিক কাউন্সিলের বৈঠকে কলেজের গভর্নিং বডি গঠন ও মেয়াদ সংশোধন করা হয়। নতুন নিয়মে গভর্নিং বডিতে একজন মহিলা সদস্য নিয়োগের বাধ্যবাধকতা আরোপ করা হয়েছে।


সাহস২৪.কম/জয়

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত