উদ্দেশ্য সামাজিক-সাংস্কৃতিক সম্পর্ক জোরদার করা

রাশিয়া ও ইরান মিলে তৈরি করছে ব্রিকসের একক মুদ্রা

প্রকাশ | ২১ মে ২০২৪, ১৮:১৯

Desk Report

রাশিয়ার সংবাদ সংস্থা তাস জানিয়েছে, রাষ্ট্রদূত জালালি উল্লেখ করেছেন যে, নতুন সদস্য রাষ্ট্র হিসেবে ইরান ব্রিকসে উল্লেখযোগ্য ভূমিকা পালন করছে। তিনি বলেন, "অ্যাসোসিয়েশনের কাঠামোর মধ্যে একটি নতুন একক মুদ্রা তৈরি করা হচ্ছে, এবং এই বিষয়ে রাশিয়া ও ইরান একযোগে কাজ করছে।"

রাশিয়ার সভাপতিত্বে সংগঠিত ব্রিকসের কার্যক্রমে ইরান সক্রিয়ভাবে অংশগ্রহণ করছে এবং দেশগুলো এসোসিয়েশনের একটি একক মুদ্রা চালুর লক্ষে কাজ করছে। ‘রাশিয়া - ইসলামিক ওয়ার্ল্ড: কাজানফোরাম’ শীর্ষক এক সংবাদ সম্মেলনে রাশিয়ায় ইরানের রাষ্ট্রদূত কাজেম জালালি এ কথা বলেন।

রাষ্ট্রদূত জালালি জানান, রাশিয়া এবং ইরানের সম্পর্ক বর্তমানে 'সুবর্ণ পর্যায়ে' রয়েছে। আন্তর্জাতিক অর্থনৈতিক ফোরাম 'রাশিয়া-ইসলামিক বিশ্ব: কাজানফোরাম ২০২৪' এর ১৫তম বৈঠক কাজানে ১৪-১৯ মে অনুষ্ঠিত হচ্ছে। এই বছরের মূল বক্তব্য হলো 'বিশ্বাস এবং সহযোগিতা।' ফোরামের প্রধান লক্ষ্য হলো রাশিয়ান অঞ্চল এবং ইসলামিক সহযোগিতা সংস্থার (ওআইসি) দেশগুলোর মধ্যে বাণিজ্যিক ও অর্থনৈতিক, বৈজ্ঞানিক ও প্রযুক্তিগত, সামাজিক-সাংস্কৃতিক সম্পর্ক জোরদার করা, এবং রাশিয়ায় ইসলামী আর্থিক ব্যবস্থার প্রতিষ্ঠানগুলির উন্নয়ন।

‘দ্বিপাক্ষিক বাণিজ্যের ৬০ শতাংশেরও বেশি রুবেল এবং রিয়ালে হয়’ উল্লেখ করে তিনি বলেন, রাশিয়া এবং ইরানের মধ্যে সম্পর্ক এখন ‘সুবর্ণ পর্যায়ে’।

আন্তর্জাতিক অর্থনৈতিক ফোরাম ‘রাশিয়া-ইসলামিক ওয়ার্ল্ড: কাজানফোরাম ২০২৪’ ১৫ তম বৈঠক কাজানে ১৪-১৯ মে অনুষ্ঠিত হচ্ছে। এই বছরের মূল বক্তব্য হল ‘বিশ্বাস এবং সহযোগিতা।’