শাফিন ফিডারের সাথে সাইফ পাওয়ারটেকের সমঝোতা

প্রকাশ : ২৬ সেপ্টেম্বর ২০২২, ১৮:০৫

সাহস ডেস্ক

প্রথম বাংলাদেশি প্রতিষ্ঠান হিসেবে বিদেশে শিপিং ও লজিস্টিকস খাতে ব্যবসা শুরু করা সাইফ পাওয়ারটেক লিমিটেড সংযুক্ত আরব আমিরাতের শাফিন ফিডারের সাথে আরও একটি সমঝোতা স্মারকে স্বাক্ষর করেছে। সমঝোতার মাধ্যমে সাইফ ইউনাইটেড শিপিংয়ের অধীনে শাফিন ফিডারের মালিকানায় থাকা আটটি সমুদ্রগামী বাল্ক ক্যারিয়ার জাহাজে ফুজাইরাহ্ বন্দর থেকে চট্টগ্রাম বন্দরে পণ্য পরিবহণ করবে। সোমবার (২৬ সেপ্টেম্বর) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এ তথ্য জানিয়েছে।

ডিএসই জানায়, সাইফ পাওয়ারটেকের শতভাগ শেয়ারের মালিকানাধীন কোম্পানি সাইফ ইউনাইটেড শিপিং অ্যান্ড ট্রেডিং। অন্যদিকে শাফিন ফিডার কোম্পানির শতভাগ শেয়ারের মালিকানায় রয়েছে সংযুক্ত আরব আমিরাতের প্রতিষ্ঠান আবুধাবি পোর্টস কোম্পানি পিজেএসসি।

১৫ বছর মেয়াদি এই চুক্তিতে বিভিন্ন সময়ে জাহাজে মালামাল পরিবহণের ভাড়া বাবদ বছরে আয় হবে আনুমানিক ১৮ মিলিয়ন ডলার বা ১৫৪ কোটি টাকা। খরচ বাদে ১৫ বছরে প্রতিটি জাহাজে মুনাফা হবে আনুমানিক এক দশমিক ৮০ মিলয়ন ডলার বা ১৫ কোটি ৪৮ লাখ টাকা।

সাইফ পাওয়ারটেক ২০১৪ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়ে বর্তমানে ‘এ’ ক্যাটাগরিতে অবস্থান করছে। ৫০০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ৩৭৯ কোটি ৩৩ লাখ টাকা। রিজার্ভের পরিমাণ ১৩৫ কোটি ৪১ লাখ টাকা। কোম্পানিটির শেয়ার রয়েছে ৩৭ কোটি ৯৩ লাখ ৩৮ হাজার ৬৪৮ টাকা। ডিএসইর সর্বশেষ তথ্যমতে, কোম্পানিটির মোট শেয়ারের মধ্যে উদ্যোক্তা ও পরিচালকদের ৪০ দশমিক ০৬ শতাংশ, প্রাতিষ্ঠানিক ২০ দশমিক ৩৮ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীর কাছে ৩৯ দশমিক ৫৬ শতাংশ শেয়ার রয়েছে।

কোম্পানিটির পরিচালনা পর্ষদ ২০২১ সালের ৩০ জুন সমাপ্ত হিসাববছরের আর্থিক প্রতিবেদন বিশ্লেষণ করে বিনিয়োগকারীদের জন্য ১০ শতাংশ নগদ ও ৬ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছে। আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে এক টাকা ৭৫ পয়সা। একই সময় শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১৭ টাকা ১১ পয়সা। এ ছাড়া, এই হিসাববছরে কোম্পানিটির শেয়ারপ্রতি নগদ অর্থপ্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে দুই টাকা ৭৯ পয়সা।

সাহস২৪.কম/এএম/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত