আমদানির ঘোষণার পরদিন ডিমের হালিতে কমলো ১০ টাকা

প্রকাশ : ১৮ আগস্ট ২০২২, ১৬:৫১

নিজস্ব প্রতিবেদক
ছবি : ডিম।

ডিমের বাজার স্থিতিশীল রাখতে প্রয়োজনে ডিম আমদানির করা হবে, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির এমন বক্তব্যের পরের দিনেই ডিমের দাম হালিতে পাঁচ থেকে ১০ টাকা কমল। বৃহস্পতিবার (১৮ আগস্ট) ১৬৫ টাকা ডজনের ডিম ২৫ টাকা কমে বিক্রি হচ্ছে ১৪০ টাকায়।  

খুচরা বিক্রেতারা বলছেন, ১০০ ডিমের পাইকারি দাম ১১শ টাকা। প্রতিডজন বিক্রি করা হচ্ছে ১৪০ টাকা। তবে কেউ এক হালি নিতে চাইলে ৫০ টাকায় বিক্রি করা হচ্ছে।

বৃহস্পতিবার (১৮ আগস্ট) রাজধানীর বিভিন্ন বাজারগুলোতে দেখা গেছে, লাল ও সাদা ডিম বিক্রি হচ্ছে প্রতি হালি ৫০ টাকা করে। অথচ বুধবার (১৭ আগস্ট) বিক্রি হয়েছে ৫৫ থেকে ৬০ টাকা হালি। সেই হিসাবে খুচরা বাজারে একদিনের ব্যবধানে প্রতি হালি ডিমের দাম কমেছে ৮ থেকে ১০ টাকা।  

ডিমের দাম কমার কারন জানতে চাইলে ব্যবসায়ীরা জানান, আড়ত থেকে ডিম কম দামে কিনতে পারায় কম দামেই বিক্রি করছেন তারা। 

দাম হঠাৎ করেই এতো ঊর্ধ্বমুখী কেন জানতে চাইলে তেজগাঁও ডিম ব্যবসায়ী সমিতির সভাপতি আমান উল্লাহ বলেন, মুরগির খাবারের দাম বেড়েছে। তার ওপর জ্বালানি তেলের দাম বাড়ার কারণে ডিমের দাম বেড়েছে। ডিমের দাম বাড়ার সঙ্গে সঙ্গে বিক্রি কমেছে। আমাদের ব্যবসাও কমেছে বলেও জানান তিনি।

তবে লেয়ার মুরগির ডিমের দাম কমলেও দেশি মুরগি কিংবা হাঁসের ডিমের দাম কমেনি। হাঁসের ডিমের ডজন বিক্রি হচ্ছে ২২০ থেকে ২৩০ টাকা ও দেশি মুরগির ডিমের ডজন বিক্রি হচ্ছে ২৪০ থেকে ২৫০ টাকায়।

সাহস২৪.কম/এসএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত