ফের বাড়লো সোনার দাম, ভরিপ্রতি ৪ হাজার টাকা

প্রকাশ : ২১ মে ২০২২, ২১:০৯

সাহস ডেস্ক

চার দিনের ব্যবধানে আবারও বাড়লো সোনার দাম। ভালো মানের সোনার দাম ভরি প্রতি বাড়ানো হয়েছে ৪ হাজার ১৯৯ টাকা। ফলে প্রতি ভ‌রি সোনার দাম বেড়ে দাঁড়াচ্ছে ৮২ হাজার ৪৬৪ টাকায়, যা এতদিন ছিল ৭৮ হাজার ২৬৫ টাকা।

রবিবার (২২ মে) থেকে স্বর্ণের নতুন এই দাম বাজারে কার্যকর করা হবে বলে জানিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। আন্তর্জাতিক বাজারে সোনার দাম বাড়তি থাকায় দেশের বাজারেও বাড়া‌নোর সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটি। এর আগে, গত ১৮ মে প্রতিভরি সোনার দাম ১৭৫০ বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়।

শ‌নিবার (২১ মে) বাজুসের মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণ স্থায়ী কমিটির চেয়ারম্যান এম এ হান্নান আজাদের সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। একইসঙ্গে বাংলাদেশের সকল জুয়েলারি ব্যবসায়ীকে পরবর্তী সিদ্ধান্ত না জানানো পর্যন্ত নতুন এই মূল্যে সোনা ও রুপা বিক্রির জন্য বিশেষভাবে অনুরোধ করেছে বাজুস।

বাজুসের নতুন সিদ্ধান্ত অনুযায়ী ভালো মানের ২২ ক্যারেটের প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) সোনায় খরচ পড়বে ৮২ হাজার ৪৬৪ টাকা। ২১ ক্যারেটের খরচ পড়বে ৭৮ হাজার ৭৩২ টাকা। ১৮ ক্যারেটের প্রতি ভরি সোনার দাম পড়বে ৬৭ হাজার ৫৩৪ টাকা এবং সনাতন পদ্ধতির প্রতি ভরির দাম পড়বে ৫৬ হাজার ২২০ টাকা।

তবে রূপার দাম অপরিবর্তিত রাখা হয়েছে। ক্যাটাগরি অনুযায়ী ২২ ক্যারেটের প্রতি ভরি রূপার মূল্য নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৫১৬ টাকা। ২১ ক্যারেটের রূপার দাম ১ হাজার ৪৩৫ টাকা, ১৮ ক্যারেটের ১ হাজার ২২৫ টাকা এবং সনাতন পদ্ধতির রূপার দাম ৯৩৩ টাকায় অপরিবর্তিত আছে।

শ‌নিবার পর্যন্ত ভালো মানের সোনা কিনতে খরচ প‌ড়ছে ৭৮ হাজার ২৬৫ টাকা। এছাড়া ২১ ক্যারেট  প্রতি ভরি ৭৪ হাজার ৭০৮ টাকা, ১৮ ক্যারেট প্রতি ভরি ৬৪ হাজার ৩৫ টাকা এবং সনাতন পদ্ধতির প্রতি ভরি সোনা কিনতে লাগবে ৫৩ হাজার ৩৬৩ টাকা।

সাহস২৪.কম/এআর/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত