বাসের বাড়তি ভাড়ার প্রজ্ঞাপন জারি

প্রকাশ : ০৭ নভেম্বর ২০২১, ২২:১৬

সাহস ডেস্ক

তিন দিনের ধর্মঘটের পর রবিবার বিকেলে ডিজেলচালিত বাসের ভাড়া বাড়ানোর বিষয়ে সিদ্ধান্ত হয়। এরপর ডিজেলচালিত বাস-মিনিবাসের ভাড়া বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করেছে সরকার। আজ রবিবার সন্ধ্যায় সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ থেকে এ প্রজ্ঞাপন জারি করা হয়। যা কার্যকর হবে সোমবার (৮ নভেম্বর) থেকে।

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ থেকে এ প্রজ্ঞাপন জারি করা হয়। সেখানে বলা হয়েছে গ্যাস, অকটেন ও পেট্রলচালিত বাহনে ভাড়া বাড়ানো যাবে না। 

পরিবহনমালিকদের সঙ্গে বৈঠক শেষে বিআরটিএ চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার আজ বিকেলে জানান, ডিজেলচালিত বাসের ভাড়া বাড়ছে। দূরপাল্লায় প্রতি কিলোমিটারে হবে ১ টাকা ৮০ পয়সা। আর ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে প্রতি কিলোমিটারে বাড়ছে ২ টাকা ১৫ পয়সা। ঢাকায় মিনিবাসের সর্বনিম্ন ভাড়া হচ্ছে ৮ টাকা। আর বড় বাসের সর্বনিম্ন ভাড়া হচ্ছে ১০ টাকা। এরপরই চলমান পরিবহন ধর্মঘট প্রত্যাহার করে নেওয়া হয়। 
তবে নিজেদের তিন দফা দাবিতে পণ্যবাহী ট্রাকের ধর্মঘট অব্যাহত রেখেছে মালিকেরা। রবিবার বিকেলে এক সংবাদ সম্মেলনে বাংলাদেশ ট্রাক-কাভার্ড ভ্যান পণ্য পরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদ জানায়, জ্বালানি তেলের দাম না কমলে তারা ট্রাক চালাবেন না। 

এদিকে বাসের ভাড়া বাড়ানোর পরপরই বাড়ানো হয়েছে লঞ্চভাড়া। পাশাপাশি জনপ্রতি সর্বনিম্ন ভাড়া ১৮ থেকে বাড়িয়ে ৩০ টাকা করা হয়েছে। একই সঙ্গে চলমান ধর্মঘট প্রত্যাহার করা হয়েছে। লঞ্চের ভাড়া ৩৫ দশমিক ২৯ শতাংশ বাড়ানো হয়েছে। 

লঞ্চভাড়া ১০০ কিলোমিটার পর্যন্ত ১ টাকা ৭০ পয়সার পরিবর্তে ২ টাকা ৩০ পয়সা ও ১০০ কিলোমিটারের ঊর্ধ্বে ১ টাকা ৪০ পয়সা থেকে বাড়িয়ে ২ টাকা নির্ধারণ করা হয়েছে। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত