এসএমই ঋণের ৪০ শতাংশ পাবেন নারী উদ্যোক্তারা

প্রকাশ : ০৪ সেপ্টেম্বর ২০২১, ২০:২৪

সাহস ডেস্ক

করোনাভাইরাসের ভয়াবহ পরিস্থিতিতে নাজেহাল বৈশ্বিক অর্থনীতি। দেশেও হতাশা বেড়েছে সংশ্লিষ্টদের। এর মধ্যে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তারা। এ ক্ষতির ধাক্কা কাটিয়ে উঠতে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের জন্য প্রণোদনা প্যাকেজের ২০০ কোটি টাকার ঋণের ৩০ শতাংশের বেশি নারী উদ্যোক্তাদের দিতে চায় এসএমই ফাউন্ডেশন।

আজ শনিবার (০৪ সেপ্টেম্বর) সারা দেশের ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা চেম্বার, অ্যাসোসিয়েশন এবং নারী-উদ্যোক্তা সংগঠনসমূহের প্রতিনিধিদের সঙ্গে এক ভার্চুয়াল মতবিনিময় অনুষ্ঠানে ঋণ বিতরণের প্রস্তুতি নিয়ে এ তথ্য জানান এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. মো. মফিজুর রহমান।

মফিজুর বলেন, চলতি মাসের তৃতীয় সপ্তাহেই ব্যাংক এবং নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানসমূহের সঙ্গে চুক্তি স্বাক্ষর শেষে শুরু করা হতে পারে ঋণ বিতরণ। প্রান্তিক পর্যায়ের বেশি সংখ্যক উদ্যোক্তাদের ঋণের আওতায় আনার লক্ষে ঋণের সর্বোচ্চ সীমা কমিয়ে আনা হয়েছে ৭৫ লাখ থেকে ৫০ লাখ টাকায়।

আরও বলেন, করোনাভাইরাসের প্রভাবে প্রকৃত ক্ষতিগ্রস্ত সিএমএসএমই উদ্যোক্তাদের ঋণের আওতায় আনতে ০২ সেপ্টেম্বর ২০২১ এসএমই ফাউন্ডেশনের চেয়ারপার্সন অধ্যাপক ড. মোঃ মাসুদুর রহমানের সভাপতিত্বে পরিচালক পর্ষদের ১২৩তম সভায় নীতিমালা সংশোধন করা হয়েছে ঋণ বিতরণ। সে অনুযায়ী সারাদেশের এসএমই ক্লাস্টার উদ্যোক্তাদের মোট ঋণের ১০ শতাংশ বিতরণের প্রস্তাব করা হয়েছে।

ব্যবস্থাপনা পরিচালক বলেন, ম্যানুফ্যাকচারিং ও সেবা খাতের উদ্যোক্তাদের ৭০ শতাংশ এবং ট্রেডিংখাতের উদ্যোক্তাদের তিন শতাংশ ঋণ দেওয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। তবে নারী-উদ্যোক্তাদের জন্য ট্রেডিংখাতে এ হার হতে পারে ৪০ শতাংশ পর্যন্ত। এছাড়া আবেদনের পর দ্রুততম সময়ে উদ্যোক্তাদের সহজে ঋণ পাওয়া নিশ্চিত করতে তাদের প্রয়োজনীয় কাগজপত্রের চেকলিস্ট ব্যাংক থেকে সরবরাহ করা হবে। সঙ্গে সঙ্গে পাঁচ কর্মদিবসের মধ্যে ঋণ পাওয়া বা না পাওয়ার কারণ জানিয়ে দেওয়ার বিষয়টি যুক্ত করা হয়েছে এ সংক্রান্ত নীতিমালায়।

ফাউন্ডেশনের পরিচালক পর্ষদের সদস্য মির্জা নুরুল গণি শোভন, সাবেক সদস্য রাশেদুল করীম মুন্না এবং বিভিন্ন ট্রেডবডি অ্যাসোসিয়েশনের প্রতিনিধিসহ প্রায় ৯০জন উদ্যোক্তা এতে অংশগ্রহণ করেন।

করোনাভাইরাসের চলমান সঙ্কটময় পরিস্থিতিতে দেশের অর্থনৈতিক পুনরুদ্ধার কার্যক্রম ত্বরান্বিত করা এবং পল্লী এলাকার প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে কুটির, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি (সিএমএসএমই) উদ্যোক্তাদের জন্য সরকারের দ্বিতীয় দফার প্রণোদনার আওতায় গত অর্থবছরে ১০০ কোটি টাকা বিতরণ করে সরকার। সে সফলতার পর চলতি অর্থবছরে এসএমই ফাউন্ডেশনের অনুকূলে বরাদ্দ দেয় আরও ২০০ কোটি টাকা।

সাহস২৪.কম/এসটি/এসএ.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত