ভারতীয় পেঁয়াজের দাম বৃদ্ধি, কমেছে আমদানি

প্রকাশ : ২৫ আগস্ট ২০২১, ১৬:৫৬

সাহস ডেস্ক

চালের মতোই পেয়াজের দাম বাড়িয়েছে ভারত সরকার। ভারতীয় পেঁয়াজের দাম বাড়ায় ক্ষতির শঙ্কায় দেশের ব্যবসায়ীরা। দেশের বন্দরগুলোতে কমিয়ে দেওয়া হয়েছে পেঁয়াজের আমদানি। যে কারনে বাজারেও কমে গেছে সরবরাহ। যার দরুন, দেশজুড়ে বেড়েছে পেঁয়াজের দাম।

স্থানীয় সূত্রে জানা যায়, চারদিন আগেও প্রতি কেজি পেঁয়াজ ২২ টাকা থেকে ২৬ টাকা কেজি দরে বিক্রি হয়েছে দিনাজপুরের হিলি স্থলবন্দরে। ক'দিনের ব্যবধানেই আমদানি করা পেঁয়াজের দাম পাইকারিতে প্রকারভেদে বেড়েছে পাঁচ থেকে আট টাকা। সেই একই পেঁয়াজ আজ বুধবার (২৫ আগস্ট) বিক্রি হচ্ছে ৩০ টাকা থেকে ৩১ টাকা কেজি দরে।

হিলি স্থলবন্দরে পেঁয়াজ কিনতে আসা জনৈক খুচরা ব্যবসায়ী বলেন, ‘এ মাসের পনেরো-বিশ দিন পর্যন্ত পেঁয়াজের দাম স্বাভাবিকই ছিল। কিন্তু গতদিন বন্দর থেকে যে দামে পেঁয়াজ কিনেছিলাম এখন সে দামে পাচ্ছি না। দাম বেড়ে গেছে হঠাৎ করেই।’

এ বিষয়ে হিলি স্থলবন্দরের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেনের কাছে জানতে চাইলে তিনি বলেন,আগের চেয়ে আমদানির পরিমাণ কিছুটা কমে আসলেও বন্দরে পেঁয়াজ আমদানি অব্যাহত রয়েছে। স্বাভাবিক সময়ে ২৫ থেকে ৩০ ট্রাক পেঁয়াজ আমদানি হলেও এখন আমদানি হচ্ছে ১৫ থেকে ২০ ট্রাক।

স্থানী সূত্রে জানা যায়, ভারতে পেঁয়াজের দাম কিছুটা বেড়ে যাওয়ায় ক্ষতি গুনতে হচ্ছে বন্দরের আমদানিকারকদের। এ অবস্থায় আমদানি কমিয়ে দিয়েছেন তারা। এতে পণ্যটির সরবরাহ কিছুটা কমেছে। তাই দামও কিছুটা বাড়তির দিকে।

জেলা কাস্টমসের তথ্য অনুযায়ী, হিলি স্থলবন্দর দিয়ে চলতি সপ্তাহে ভারতীয় পেঁয়াজ আমদানি হয়েছে ৫৪ ট্রাকে এক হাজার ৫৫৭ মেট্রিক টন।

সাহস২৪ডটকম/এসটি/জিজি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত