আড়াই কোটি মানুষ গরিবের হিসাব স্বীকার করি না: অর্থমন্ত্রী

প্রকাশ : ০৯ জুন ২০২১, ১৬:২১

সাহস ডেস্ক

বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠান দেশে আড়াই কোটি মানুষের দারিদ্র্যসীমার নিচে নেমে যাওয়ার যে দাবি করেছে তা মানতে অস্বীকৃতি জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। মন্ত্রী বলেন, যারা এসব কথা বলেছে, তারা কোথায় এ তথ্য পেয়েছেন আমার জানা নেই। তবে বিভিন্ন সংস্থা যে তথ্য প্রকাশ করেছে তা আমি স্বীকার করি না।

বুধবার (৯ জুন) সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রীসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, নতুন দরিদ্রের এই হিসাব আমি স্বীকার করি না। যাদের কাছে তালিকা আছে দুই কোটি বা এক কোটি বা ১০ জন, এই তথ্য তারা কোথায় পেয়েছেন তা জানা দরকার।

তিনি আরও বলেন, এই কাজটি করার জন্য আমাদের ইন হাউজ প্রতিষ্ঠান আছে। যেমন- বিবিএস, বিআইডিএস। এই সব প্রতিষ্ঠান থেকে যতদিন তথ্য না পাবো, ততদিন অন্য প্রতিষ্ঠানের তথ্য গ্রহণ করতে পারি না।

প্রসঙ্গত, বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান পাওয়ার অ্যান্ড পার্টিসিপেশন রিসার্চ সেন্টার (পিপিআরসি) ও ব্র্যাক ইনস্টিটিউট অব গভর্ন্যান্স অ্যান্ড ডেভেলপমেন্টের (বিআইজিডি) গত ২০ এপ্রিল একটি গবেষণা প্রতিবেদন প্রকাশ করে দাবি করে, করোনায় প্রায় আড়াই কোটি মানুষ দারিদ্র্যসীমার নিচে নেমে গেছে। ফলে দেশে এখন দারিদ্র্যের সংখ্যা ৪০ শতাংশ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত