ক্ষুদ্রশিল্পে এডিবির ৪২৫ কোটি টাকা ঋণ

প্রকাশ : ০৮ ডিসেম্বর ২০২০, ১২:২৪

সাহস ডেস্ক

দেশের ক্ষুদ্রশিল্পে ঋণ দিতে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) ৫ কোটি ডলারের সমপরিমাণ ৪২৫ কোটি টাকার ঋণ অনুমোদন করেছে। এই অর্থ করোনা মহামারির কারণে ক্ষতিগ্রস্ত ছোট শিল্পপ্রতিষ্ঠানগুলোকে সহজ শর্তে ঋণ হিসেবে দেওয়া হবে।

বুধবার এডিবির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) সহযোগী সংগঠনগুলোর মাধ্যমে গ্রামাঞ্চলের ছোট শিল্পপ্রতিষ্ঠানের মাঝে এ ঋণ বিতরণ করা হবে। এই ঋণ এডিপির মাইক্রোএন্টারপ্রাইজ ডেভেলপমেন্ট প্রজেক্টকে এগিয়ে নিয়ে যাবে বলেও আশা করা হয়েছে।

এডিবির বাংলাদেশ প্রিন্সিপাল কান্ট্রি স্পেশালিস্ট জ্যোৎসানা ভার্মা বলেছেন, এই অতিরিক্ত অর্থ চলমান প্রকল্প এগিয়ে নিতে সহায়তা করবে। ছোট শিল্পপ্রতিষ্ঠানগুলোকে সহজে ঋণ দিয়ে তাদের ব্যবসা চলমান রাখতে সহায়তা করবে। পাশাপাশি, মহামারির কারণে ভীষণভাবে ক্ষতিগ্রস্ত প্রতিষ্ঠানগুলো তাদের কর্মীদের ধরে রাখতে পারবে।

করোনায় ক্ষতিগ্রস্ত অন্তত আরও ৩০ হাজার ছোট শিল্পপ্রতিষ্ঠানকে পিকেএসএফ এই ঋণ দিতে পারবে বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে। এসব প্রতিষ্ঠানের প্রায় ৭০ শতাংশ নারীরা পরিচালনা করেন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, এডিবির মাইক্রোএন্টারপ্রাইজ ডেভেলপমেন্ট প্রকল্পের অধীনে পিকেএসএফ এর ৭৭টি সহযোগী প্রতিষ্ঠানের মাধ্যমে অন্তত ৩৯ হাজার ৬৮০ ছোট শিল্পপ্রতিষ্ঠানকে ঋণ সুবিধা দিয়েছে।

গ্রামাঞ্চলে এসব প্রতিষ্ঠানে ৯১ হাজার ৪৩০ জনের কর্মসংস্থান করা হয়েছে বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত