৪৬ হাজার ৫১৬ কোটি টাকার সম্পূরক বাজেট পাস

প্রকাশ : ১৫ জুন ২০২০, ১৫:০৭

সাহস ডেস্ক

জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থবছরের জন্য ৪৬ হাজার ৫১৬ কোটি ১১ লাখ ১০ হাজার টাকার সম্পূরক বাজেট সংসদে পাস হয়েছে। সরকারের যেসব মন্ত্রণালয় বা বিভাগ তাদের মূল বরাদ্দের থেকে বেশি খরচ করেছে তার অনুমোদন নিতেই এই বাজেট পাস করা হয় প্রতি বছর।

সোমবার (১৫ জুন) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ‘নির্দিষ্টকরণ (সম্পূরক) বিল-২০২০ উত্থাপন করেন। পরে বিলটি কণ্ঠভোটে পাস হয়।

২০১৯-২০ অর্থবছরের মূল বাজেটের আকার ছিল ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকা। সংশোধনের ফলে তা ৫ লাখ ১ হাজার ৫৭৭ কোটি টাকায় নেমে এসেছে।

এর আগে আজ সোমবার (১৫ জুন) সকাল সাড়ে ১০টায় স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে আলোচনা শুরু হয়। আলোচনা শেষে আজই পাস হবে সম্পূরক বাজেট।

অধিবেশনের শুরুতে স্পিকার সম্পূরক বাজেট পাসসহ আজ সংসদে অনেক কার্যসূচি রয়েছে উল্লেখ করে সবাইকে সময়মতো বক্তব্য শেষ করার অনুরোধ করেন।

রবিবার (১৪ জুন) সম্পূরক বাজেটের ওপর আলোচনা শুরুর কথা থাকলেও চলতি সংসদের সদস্য সিরাজগঞ্জ-১ আসনের মোহাম্মদ নাসিমের মৃত্যুতে সংসদে উত্থাপিত শোক প্রস্তাবের ওপর আলোচনা অনুষ্ঠান এবং রেওয়াজ অনুযায়ী ওই দিনের বৈঠক মুলতবি করা হয়।

১১ জুন জাতীয় সংসদে ২০২০-২১ অর্থবছরের সাধারণ বাজেট পেশ হয়। একইসঙ্গে পেশ হয় ২০১৯-২০ অর্থবছরের সম্পূরক বাজেট। সংসদ সচিবালয় থেকে পূর্বঘোষিত ক্যালেন্ডার অনুযায়ী ১৫ জুন সম্পূরক বাজেট এবং ৩০ জুন সাধারণ বাজেট পাস হওয়ার কথা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত