গ্রামীণফোন ‘অসুস্থ প্রতিযোগিতায়’ নেমেছে: রবি

প্রকাশ | ১৩ মে ২০২০, ০৫:৩৮

অনলাইন ডেস্ক

বাণিজ্যিক প্রতিষ্ঠানের সামাজিক দায়িত্ববোধ বা কর্পোরেট সোশ্যাল রেসপন্সিবিলিটির (সিএসআর) নামে করোনাভাইরাস সৃষ্ট মহামারি কোভিড-১৯-কে কেন্দ্র করে বেসরকারি মোবাইল নেটওয়ার্ক সেবাদাতা প্রতিষ্ঠান গ্রামীণফোন ‘অসুস্থ প্রতিযোগিতায়’ নেমেছে বলে অভিযোগ করেছে তাদের অন্যতম প্রতিদ্বন্দ্বি রবি।

সোমবার (১১ মে) এক ডিজিটাল প্রেস কনফারেন্সের মাধ্যমে এমন অভিযোগ তুলে ধরেন রবির ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও মাহতাব উদ্দিন আহমেদ।

মাহতাব উদ্দিন আহমেদ বলেন, মার্কেট লিডার হিসেবে প্রতিষ্ঠানটি (জিপি) তাদের ক্ষমতার অপব্যবহার করছে। এটা আগ্রাসনমূলক মার্কেটিং এবং এখানে সিএসআর-এর কোনো উপস্থিতি নেই। গ্রাহক ফিরে পেতে তারা এমনটি করছে। এটা মার্কেটিং ছাড়া কিছুই না।

রবির অভিযোগ, নির্দিষ্ট ঘরানার মানুষকে বিশেষ সুবিধা দিয়ে অধিকতর সামর্থ্যবান গ্রাহককে আকৃষ্ট করতে চায় জিপি।

সম্প্রতি ১ কোটি গ্রাহককে ১০ কোটি ফ্রি মিনিট, স্বাস্থ্য অধিদপ্তরের রেজিস্টার্ড ২৫ হাজার চিকিৎসককে ১ টাকায় ৩০ জিবি ইন্টারনেট, সাড়ে ৭ কোটিরও  বেশি গ্রাহককে প্রতি মিনিট ৪৮ পয়সা কল রেট, সাপ্তাহিক ইন্টারনেট প্যাকেজে ১০০% বোনাস এবং প্রতিষ্ঠান সংশ্লিষ্ট রিটেইলারদের এক কোটি সেফটি নেট ক্রেডিট স্কিম দেওয়ার ঘোষণা দেয় জিপি।

স্বাস্থ্যকর্মীদের মতো অধিক সামর্থ্যবান গ্রাহকদের ১ টাকায় ৩০ জিবি ইন্টারনেট দেওয়ার বিষয়ে শঙ্কা প্রকাশ করেছে রবি।

মাহতাব বলেন, সিএসআর-এর নামে এই অসুস্থ প্রতিযোগিতা এবং আগ্রাসী মার্কেটিং ছোট প্রতিষ্ঠানগুলোকে ক্ষতিগ্রস্ত করার পাশাপাশি বাজারের ভারসাম্য নষ্ট করবে। প্রতিদিন ৪ কোটি টাকা করে আয় কমে যাওয়া সত্ত্বেও ক্ষেত্রবিশেষে ইন্টারনেটের দাম ৬০% পর্যন্ত কমিয়েছে রবি, কলরেটও কমানো হয়েছে। এই মহামারিতে কল থেকে ২০% এবং ইন্টারনেট থেকে ৬% আয় কমেছে বলে দাবি করেছে রবি।

সিএআর-এর বিষয়ে তিনি বলেন, এখন পর্যন্ত প্রায় ১৭০ কোটি টাকা এ খাতে ব্যয় করেছে রবি। যার মধ্যে ৯০ কোটি টাকা সরাসরি সিএসআর সংশ্লিষ্ট পদক্ষেপে এবং বাকি ৮০ কোটি মার্কেটিং সংশ্লিষ্ট খাতে ব্যয় হয়েছে। নিয়মিত রিচার্জ করতেন কিন্তু করোনাভাইরাস মহামারি শুরু হওয়ার পর রিচার্জ করতে পারছেন না, এমন গ্রাহকদের ১০ মিনিটি ফ্রি টকটাইম ও ৫০ মেগাবাইট ফ্রি ইন্টারনেট দেওয়া হবে।

আর মার্কেট লিডারের পরবর্তী কার্যক্রমের পরিপ্রেক্ষিতে তারাও প্রয়োজনীয় ইন্টারনেট বান্ডেল দেবে প্রতিষ্ঠানটি।