করোনাভাইরাস: ক্ষতির মুখে বিভিন্ন দেশের ব্যবসা প্রতিষ্ঠান

প্রকাশ : ১৪ ফেব্রুয়ারি ২০২০, ১২:৫২

সাহস ডেস্ক

করোনাভাইরাস সংক্রমণের কারণে বিভিন্ন কারখানা বন্ধ হয়ে যাওয়ায় ক্ষতির মুখে পড়েছে চীন ও এর বাইরে বিভিন্ন দেশের অনেক ব্যবসা প্রতিষ্ঠান। এছাড়া উত্তর আমেরিকা, ইউরোপসহ বিভিন্ন স্থান থেকে ব্যবসায়িক ক্ষতির মুখে পড়ার খবর জানিয়েছে অনেক প্রতিষ্ঠান।

বৃহস্পতিবার (১৩ ফেব্রুয়ারি) চীনের অন্যতম বড় ব্যবসায় প্রতিষ্ঠান আলিবাবা তাদের ত্রৈমাসিক আয়ের প্রতিবেদন প্রকাশ করে জানায়, করোনাভাইরাসের প্রাদুর্ভাব চীনের অর্থনীতিতে উল্লেখযোগ্য প্রভাব ফেলছে… সম্ভাব্যভাবে বিশ্ব অর্থনীতিতেও প্রভাব ফেলছে।

প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা ড্যানিয়েল ইওং ঝাং বলেন, মার্চ মাসে শেষ হতে যাওয়া চলতি প্রান্তিকে আলিবাবার সামগ্রিক রাজস্ব বৃদ্ধির হারে এবং এর কিছু ব্যবসায় নেতিবাচক প্রভাব পড়বে। ২০০৩ সালে সার্স ভাইরাসের সংক্রমণের কারণে একই ধরনের ক্ষতির মুখে পড়তে হয়েছিল বলেও জানান ড্যানিয়েল।

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের বিলাসবহুল পোশাক প্রস্তুতকারী প্রতিষ্ঠান রল্ফ লরেন বৃহস্পতিবার সতর্ক করে জানান, করোনাভাইরাসের কারণে ফোর্থ কোয়ার্টারে বিক্রয় ৭০ মিলিয়ন ডলার থেকে কমে ৫৫ মিলিয়ন মার্কিন ডলারে দাঁড়াবে।

চীনে পেপসিকো পরিচালিত ৬টি কারখানার মধ্যে একটিও পুনরায় চালু হয়নি। সেখানে ১৫০টি হোটেল বন্ধ করে দিয়েছে হিলটন। গত এক সপ্তাহে চীনে থাকা রল্ফ লরেনের দুই-তৃতীয়াংশ স্টোর বন্ধ হয়ে গেছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত