সেতুর আশপাশে বালু উত্তোলন না করার নির্দেশ প্রধানমন্ত্রীর

প্রকাশ : ০৭ জানুয়ারি ২০২০, ১৫:০০

সাহস ডেস্ক

সেতুর আশপাশে বালু উত্তোলন বা বালুমহাল না করার নির্দেশ দিয়েছেন একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, সেতুর আশপাশে বালু উত্তোলন বা বালুমহাল করলে পিলারের সাপোর্ট নষ্ট হয়ে সেতু ক্ষতিগ্রস্ত হতে পারে।

মঙ্গলবার (৭ জানুয়ারি) সকালে রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে একনেক সভায় এই নির্দেশ দেন প্রধানমন্ত্রী। বৈঠক শেষে ব্রিফিংয়ে সাংবাদিকদের এ তথ্য জানান পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

একনেক সভায় প্রধানমন্ত্রী আরো বলেন, সেতুর আশপাশে নদীতে নাব্যতা রক্ষা করতে হবে। নদীর নাব্যতা ঠিক করতে ড্রেজিং করতে হবে। আবার এমনভাবে ড্রেজিং করা যাবে না যাতে নদীর পাড় ভাঙে। সড়কের দুইপাশে ফাঁকা জায়গা থাকলে সেখানে গাছ লাগাতে হবে।

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান জানান, আজকের একনেক সভায় আটটি প্রকল্প তুলে ধরা হয়। তার মধ্যে সাতটি অনুমোদন দিয়ে একটি প্রকল্প বাদ দেয়া হয়।

তিনি বলেন, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের চারটি প্রকল্প যথাক্রমে ‘সিংড়া-গুরুদাসপুর-চাটমোহর সড়কের (জেড-৫২০৯) সিংড়া অংশের সড়ক বাঁধ উঁচুকরণসহ পেভমেন্ট পুনঃনির্মাণ ও প্রশস্তকরণ’ প্রকল্প; ‘পুঠিয়া-বাগমারা মহাসড়ক (জেড-৬০০৪) যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ’ প্রকল্প; ‘সুগন্ধা নদীর ভাঙন হতে বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সেতু (দোয়ারিকা সেতু) রক্ষার্থে ৩ দশমিক ৭৬৫ কিলোমিটার নদীতীরে স্থায়ী রক্ষাপ্রদ কাজ’ প্রকল্প এবং ‘জরাজীর্ণ, অপ্রশস্ত ও গুরুত্বপূর্ণ পয়েন্টে বিদ্যমান বেইলি সেতু এবং আরসিসি সেতু প্রতিস্থাপন (ঢাকা জোন)’ প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে।

এছাড়া স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের ‘সমগ্র দেশে নিরাপদ পানি সরবরাহ’ প্রকল্প; বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার, বরিশাল স্থাপন’ প্রকল্প এবং ‘শিল্প মন্ত্রণালয়ের ‘নরসিংদী বিসিক শিল্পনগরী সম্প্রসারণ (প্রথম সংশোধিত) প্রকল্পও অনুমোদন দেয়া হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত