কর্ণফুলী রক্ষার দাবিতে চাটগাঁইয়া সাম্পান খেলা

চট্টগ্রামের কর্ণফুলী নদীতে ঐতিহ্যবাহী বর্ণিল সাম্পান খেলা

প্রকাশ | ১১ মে ২০২৪, ১৫:৫১ | আপডেট: ১১ মে ২০২৪, ১৬:১২

Desk Report

কর্ণফুলী নদীকে  দখল ও দূষণমুক্ত করার দাবিতে ঐতিহ্যবাহী সাম্পানখেলার আয়োজন করে চট্টগ্রাম ইতিহাস সংস্কৃতি গবেষণা কেন্দ্র। এই খেলা দেখার জন্য অনেকেই নৌকা ভাড়া করে সেখানে আসেন আর কর্ণফুলী নদীর দুই তীরে হাজারো মানুষ ভিড় করেন। এবার প্রতিযোগিতায় অংশ নেয় দলের ৮টি সাম্পান। একটি সাম্পানে ১০ জন করে প্রতিযোগী ছিলেন। কর্ণফুলী নদিতে অভয়মিত্রঘাট থেকে বাকলিয়া চরে ১৮তম ‘সাম্পান শোভাযাত্রা’র আয়োজন করা হয়।

এতে প্রধান অতিথি ছিলেন সিএমপি পুলিশ কমিশনার কৃষ্ণপদ রায়। উদ্বোধক ছিলেন পরিবেশ সংগঠক ও বিশিষ্ট রাজনীতিবিদ চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান। চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আলহাজ্ব হায়দার আলী রনির সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম জেলা প্রশাসক (ডিসি) আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান।

চট্টগ্রাম নদী ও খাল রক্ষা আন্দোলনের সহযোগিতায় এ কর্মসূচির আয়োজন করেন চট্টগ্রাম আঞ্চলিক সংস্কৃতি একাডেমি ও কর্ণফুলী নদী সাম্পান মাঝি কল্যাণ সমিতি। জনসচেতনতা সৃষ্টির অংশ হিসেবে এ শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। এর আগে কর্ণফুলী নদীকে দূষণ ও দখল মুক্ত করতে অভয়মিত্র ঘাট থেকে রাঙ্গুনিয়ার বেতাগীঘাট ৫০ কিলোমিটার প্রচার অভিযান চালানো হয়।