মুনীর চৌধুরীর জন্মদিনে গুগলের ডুডল প্রকাশ

প্রকাশ : ২৭ নভেম্বর ২০২০, ১৪:৪১

সাহস ডেস্ক

শহীদ বুদ্ধিজীবী অধ্যাপক মুনীর চৌধুরীর ৯৫তম জন্মদিনে তাঁর সম্মানে ডুডল প্রকাশ করেছে সার্চ জায়ান্ট গুগল।প্রখ্যাত এই লেখক  ১৯২৫ সালের ২৭ নভেম্বর মানিকগঞ্জ জেলায় জন্ম গ্রহণ করেন। বরেণ্য ব্যক্তিত্ব ও বিশিষ্ট জনদের জন্মদিন, মৃতুদিবস ও বিশেষ দিবসে সংশ্লিষ্ট ব্যক্তি বা প্রতিষ্ঠানের সম্মানে লোগোতে পরিবর্তন আনে গুগল, এটাই ডুডল নামে পরিচিত।

গুগলের প্রকাশিত ডুডল থেকে দেখা যাচ্ছে, লোগোর মাঝখানে গায়ে শাল জড়ানো অবস্থায় খোলা বই হাতে দাঁড়িয়ে রয়েছেন শহীদ মুনীর চৌধুরী।চোখে মোটা কালো ফ্রেমের চশমা। ছবির ওপরে ক্লিক করলে মুনীর চৌধুরীর ছবিসহ তার ব্যাপারে বিস্তারিত তথ্য সামনে চলে আসে।

মুনীর চৌধুরী একাধারে একজন শিক্ষাবিদ, নাট্যকার এবং সাহিত্য সমালোচক। মানিকগঞ্জ জেলায় জন্ম হলেও তার পৈতৃক নিবাস ছিল নোয়াখালী জেলায়। পিতা খানবাহাদুর আবদুল হালিম চৌধুরী ছিলেন জেলা ম্যাজিস্ট্রেট।

১৯৪১ সালে ঢাকা কলেজিয়েট স্কুল থেকে প্রথম বিভাগে ম্যাট্রিক পাস করার পর আলীগড় মুসলিম বিশ্ববিদ্যালয় থেকে আই.এস.সি পাস করেন মুনীর চৌধুরী।পরে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজিতে বিএ অনার্স (১৯৪৬) ও এমএ (১৯৪৭) পাস করেন।

পরবর্তীতে, ১৯৫৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় এবং ১৯৫৮ সালে হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে ভাষাতত্ত্বে এমএ ডিগ্রি লাভ করেন শিক্ষাবিদ মুনীর চৌধুরী।

খুলনার ব্রজলাল কলেজ (বি এল কলেজ)-এ শিক্ষকতার (১৯৪৭-৫০) মাধ্যমে কর্মজীবন শুরু করা মুনীর চৌধুরী পরে ঢাকার জগন্নাথ কলেজ (১৯৫০) এবং শেষ পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইংরেজি ও বাংলা বিভাগে (১৯৫০-৭১) অধ্যাপনা করেন।

১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে নিশ্চিত পরাজয়ের মুখে পাকিস্তানি বাহিনী তালিকা করে ১৪ ডিসেম্বর বাংলাদেশের বুদ্ধিজীবীদের হত্যার উৎসবে মেতে ওঠে, সে সময় মুনীর চৌধুরীকেও বাড়ি থেকে ডেকে নিয়ে হত্যা করা হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত