ঢাবিতে হাতে আঁকা বঙ্গবন্ধুর সর্ববৃহৎ প্রতিকৃতির উদ্বোধন

প্রকাশ | ১৫ আগস্ট ২০১৮, ০০:২৯

অনলাইন ডেস্ক

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে হাতে আঁকা বঙ্গবন্ধুর সর্ববৃহৎ প্রতিকৃতি উন্মুক্ত করা হয়েছে। এটি লম্বায় (উঁচু) ৪৩ ফুট। প্রস্থে ৩৪ ফুট। বাংলাদেশ চারুশিল্পী সংসদের উদ্যোগে এ প্রতিকৃতিটি আঁকা হয়েছে।

মঙ্গলবার (১৪ আগস্ট) সন্ধ্যা ৬টায় এটির উদ্বোধন করেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। এসময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড.মো.আখতারুজ্জামান, বরেণ্য চিত্রশিল্পী হাশেম খান, শিল্পী শাহাবুদ্দিন আহমেদ প্রমুখ।

প্রতিকৃতির মাঝখানে বঙ্গবন্ধুর দুটি ছবি রাখা হয়েছে। যা হাতে আঁকা হয়েছে। ছবি দুটির পাশে লেখা আছে ‘যতকাল রবে পদ্মা,মেঘনা,গৌরী, যমুনা বহমান ততকাল রবে কীর্তি তোমার শেখ মুজিবুর রহমান’। ১৫ আগস্ট উপলক্ষে তৈরি করা এ প্রতিকৃতি দিয়ে বঙ্গবন্ধুকে স্মরণ ও শ্রদ্ধা জানাবে বাংলাদেশ চারুশিল্পী সংসদ। বাংলাদেশ চারুশিল্পী সংসদের সভাপতি জামাল উদ্দীন এবং সাধারণ সম্পাদক কামাল পাশা চৌধুরীর এই প্রতিকৃতিটি আঁকতে ভূমিকা রেখেছেন।

এ বিষয়ে কামাল পাশা চৌধুরী বলেন, বঙ্গবন্ধুর ৪৩তম শাহাদাতবার্ষিকীতে আমরা ৪৩ ফুট দৈর্ঘের এ প্রতিকৃতিটি এঁকেছি। জাতির জনকের প্রতি শ্রদ্ধা জানাতে এটি তৈরি করা হয়েছে। এটি বাংলাদেশের ইতিহাসে বঙ্গবন্ধুর সর্ববৃহৎ ছবি। আমরা আশা করি এটি সারা বিশ্বের বিখ্যাত ছবিগুলোর মধ্যে স্থান করে নেবে।