বাংলা সাহিত্যের বীরবল

প্রমথ চৌধুরীর জন্মদিন আজ

প্রকাশ : ০৭ আগস্ট ২০২২, ০০:২৪

তুহিন রেজা

বিংশ শতাব্দীর অন্যতম প্রাবন্ধিক, কবি ও লেখক প্রমথ চৌধুরীর আজ ১৫৪তম জন্মদিন। বাংলা সাহিত্যের বীরবল- প্রমথ চৌধুরী ১৮৬৮ সালের ৭ আগস্ট যশোরে জন্মগ্রহণ করেন। যদিও তার পৈতৃক বাড়ি পাবনা জেলার চাটমোহর উপজেলার হরিপুর গ্রামে। তিনি বাংলা সাহিত্যে চলিত রীতির প্রবর্তক এবং বাংলা সাহিত্যে প্রথম বিদ্রূপাত্মক প্রবন্ধ রচনা করেন।

প্রমথ চৌধুরীর শিক্ষাজীবন ছিল অসাধারণ কৃতিত্বপূর্ণ। তিনি কলকাতা হেয়ার স্কুল থেকে এন্ট্রাস ও সেন্ট জেভিয়ার্স কলেজ থেকে এফ এ পাস করেন। পরে প্রেসিডেন্সি কলেজ থেকে দর্শনে অনার্স এবং ১৮৯০ সালে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে প্রথম শ্রেণিতে এম এ পাস করেন। এরপর ব্যারিস্টারি পড়তে বিলাত যান। ১৮৯৩ সালে ইংল্যান্ডে থেকে বার অ্যাট ল ডিগ্রি অর্জন করেন।

বিলাত থেকে দেশে ফিরে এসে তিনি ব্যারিস্টারি পেশায় যোগ না দিয়ে কিছুকাল ইংরেজি সাহিত্যে অধ্যাপনা করেন। পরে কিছুদিন কলকাতা হাইকোর্টে আইন ব্যবসা করেন। সেটাও পছন্দ না হওয়ায় ছেড়ে দিয়ে কলকাতা বিশ্ববিদ্যালয়ের আইন কলেজে পড়াতে শুরু করেন। তিনি ঠাকুর এস্টেটের ম্যানেজার হিসাবেও কাজ করেছেন। তবে সাহিত্য চর্চায় পুরোপুরি মনোনিবেশ করতে সব ছেড়ে তিনি মাসিক সবুজপত্রে যোগ দিয়ে বাংলা সাহিত্যে নানা শাখায় অবদান রাখতে শুরু করেন। ১৯৪১ সালে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে ‘জগত্তারিণী পদক’ লাভ করেন ।

রবীন্দ্রনাথের অগ্রজ সত্যেন্দ্রনাথ ঠাকুরের কন্যা ইন্দিরা দেবীর সাথে তার বিয়ে হয়। তিনি ছিলেন রবীন্দ্রনাথের ভাইঝি জামাই। লেখক আশুতোষ চৌধুরী সম্পর্কে প্রমথ চৌধুরীর অগ্রজ।

প্রাবন্ধিক, কবি ও লেখক প্রমথ চৌধুরীর সাহিত্যিক ছদ্মনাম ছিল বীরবল। তার সম্পাদিত সবুজ পত্র বাংলা সাহিত্যে চলতি ভাষারীতি প্রবর্তনে আগ্রণী ভূমিকা পালন করে। তার প্রবর্তিত গদ্যরীতিতে সবুজ পত্র নামে বিখ্যাত সাহিত্যপত্র ইতিহাসে প্রতিষ্ঠিত হয়েছেন। তারই নেতৃত্বে বাংলা সাহিত্যে নতুন গদ্যধারা সূচিত হয়। তিনি বাংলা সাহিত্যে ইতালিয় সনেট এর প্রবর্তক। তার উল্লেখযোগ্য প্রবন্ধগ্রন্থ হলো- বীরবলের হালখাতা, তেল নুন লাকড়ী, নানা কথা, আমাদের শিক্ষা, রায়তের কথা, নানাচর্চা ও প্রবন্ধ সংগ্রহ। আহুতি, চারইয়ারী কথা, ও নীললোহিত তার বিখ্যাত গল্পগ্রন্থ। সনেট পঞ্চাশৎ ও পদচারণ তার অন্যতম কাব্যগ্রন্থ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত