মাদার তেরেসার সাহায্য সংস্থার বিদেশি অনুদান বন্ধ

প্রকাশ : ২৮ ডিসেম্বর ২০২১, ১২:৫৬

সাহস ডেস্ক

মাদার তেরেসার প্রতিষ্ঠিত দাতব্য সংস্থা মিশনারিজ অব চ্যারিটি’র বিদেশি অনুদান পাওয়ার লাইসেন্স স্থগিত করে দিয়েছে ভারত সরকার।  খ্রিষ্টান সম্প্রদায়ের বড়দিন বা ক্রিসমাস অনুষ্ঠানে ওই সংস্থাটির রেজিস্ট্রেশনের বিষয়ে নতুন সিদ্ধান্তের কথা জানায় ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়। 

ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক ঘোষণায় ওই সংস্থাটির রেজিস্ট্রেশন বিষয়ে নতুন এই সিদ্ধান্তের কথা জানায়। সোমবার এক বিবৃতিতে সংস্থাটি তাদের লাইসেন্স নবায়নের আবেদন প্রত্যাখ্যাত হওয়ার কথা জানায় এবং বিষয়টি নিষ্পত্তি না হওয়া পর্যন্ত তারা কোন বিদেশি তহবিল সংক্রান্ত অ্যাকাউন্ট পরিচালনা করতে পারবে না বলে নিশ্চিত করে।

মেসিডোনিয়া থেকে আসা রোমান ক্যাথলিক মাদার তেরেসা ১৯৫০ সালে কলকাতা ভিত্তিক এই সংস্থাটি প্রতিষ্ঠা করেছিলেন। ক্যাথলিকদের সাহায্য সংস্থার মধ্যে এটি বিশ্বের অন্যতম সবচেয়ে সুপরিচিত একটি। সংস্থাটি পরিত্যক্ত শিশুদের জন্য হোম ছাড়াও অনেক স্কুল ও হাসপাতাল পরিচালনা করছে। খবর. বিবিসি।

মানবিক কার্যক্রমের জন্য ১৯৭৯ সালে নোবেল শান্তি পুরষ্কার পেয়েছিলেন মাদার তেরেসা। আর তার মৃত্যুর সতেরো বছর পর ২০১৬ সালে পোপ ফ্রান্সিস তাকে সেইন্ট বা সন্ত ঘোষণা করেন।

ভারতে জনসংখ্যার বেশিরভাগই হিন্দু ধর্মাবলম্বী। সেখানে খ্রিষ্টান ধর্মাবলম্বীর সংখ্যা ২ কোটির বেশি। অর্থাৎ মোট জনসংখ্যার মাত্র ২ শতাংশ খ্রিষ্টান। ফিলিপাইনের পরে এশিয়ার দ্বিতীয় বৃহত্তম ক্যাথলিক সম্প্রদায়দের আবাসস্থল ভারত।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত