ওমিক্রন: ভারতের ‘ঝুঁকিপূর্ণ’ দেশের তালিকায় বাংলাদেশ

প্রকাশ : ২৯ নভেম্বর ২০২১, ২১:২৩

সাহস ডেস্ক

টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে জানানো হয়েছে ওমিক্রনের ঝুঁকিপূর্ণ দেশের তালিকায় বাংলাদেশকে অন্তর্ভুক্ত করেছে ভারত। বাংলাদেশ ছাড়াও ওমিক্রনের ঝুকিপূর্ণ তালিকায় ১২টি দেশকে অন্তর্ভুক্ত করেছে ভারত। এই তালিকায় আছে ইউরোপ এবং যুক্তরাজ্য, দক্ষিণ আফ্রিকা, ব্রাজিল, বতসোয়ানা, চীন, মৌরিশাস, নিউজিল্যান্ড, জিম্বাবুয়ে, সিঙ্গাপুর, হংকং, ইসরায়েল।

প্রতিবেদনে বলা হয়েছে, নতুন ভ্যারিয়েন্ট সনাক্ত হওয়ার পর আজ সোমবার (২৯ নভেম্বর) ঝুঁকিপূর্ণ দেশের তালিকা হালনাগাদ করেছে ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়। দেশটির সরকারের সিদ্ধান্ত অনুযায়ী, এই তালিকায় ঠাঁই পাওয়া দেশগুলো থেকে দর্শনার্থীদের ভারতে যাওয়ার পর সেখানে নিজ খরচে আরটি-পিসিআর পরীক্ষাসহ অন্যান্য ব্যবস্থা মেনে চলতে হবে। পরীক্ষায় নেগেটিভ হলে কোয়ারেন্টাইন এবং পজিটিভ হলে কঠোর আইসোলেশনের নিয়ম পালন করতে হবে।

এই তালিকায় থাকা দেশগুলো থেকে আসা যেসব যাত্রীর পরীক্ষার ফল নেগেটিভ আসবে তাঁদের অবশ্যই হোম কোয়ারেন্টিনে থাকতে হবে। আট দিন পর আবার টেস্ট করতে হবে। এ সময় পজিটিভ ফলাফল এলে তাঁদের অবশ্যই কোভিড-১৯ হেলপ লাইনে যোগাযোগ করতে হবে। এছাড়া ভ্রমণকারীদের সর্বশেষ ১৪ দিনের ভ্রমণ ইতিহাস জানানোও বাধ্যতামূলক করা হয়েছে।

দীর্ঘ ২০ মাসের বেশি সময় স্থগিত থাকার পর গত ২৬ নভেম্বর ভারত সরকার আগামী ১৫ ডিসেম্বর থেকে আন্তর্জাতিক ফ্লাইট শুরুর ঘোষণা দিয়েছিল। বর্তমানে দ্বিপক্ষীয় এয়ার বাবল ব্যবস্থাপনার আওতায় বিভিন্ন দেশের সঙ্গে আকাশ যোগাযোগ চলছে। এর মধ্যে আবার সব যোগাযোগ বন্ধের ঝুঁকি তৈরি হলো।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত