ভারতে দাম কমল পেট্রোল-ডিজেলের

প্রকাশ : ০৪ নভেম্বর ২০২১, ২১:০১

সাহস ডেস্ক

ভারতের কেন্দ্রীয় সরকার জানিয়েছিল পেট্রোল ও ডিজেলে লিটারপ্রতি যথাক্রমে ৫ ও ১০ টাকা শুল্ক হ্রাস করা হবে। যা কার্যকর হয়েছে বৃহস্পতিবার সকাল ৬টা থেকে। এদিন সকালে কলকাতার বিভিন্ন জায়গায় পেট্রোলের দাম লিটারপ্রতি ৫.৮২ টাকা কমে দাঁড়িয়েছে ১০৪.৬৭ টাকায়। অন্যদিকে ডিজেলের দাম ১১.৭৭ টাকা কমে দাঁড়িয়েছে ৮৯.৭৯ টাকায়। দিল্লিতে পেট্রোলের দাম ছিল লিটারপ্রতি ১১০ টাকার ওপরে। যা কমে ১০৫ টাকার আশপাশে গিয়েছে। অন্যদিকে ডিজেল ৯৮ টাকা থেকে কমে ৮৮ টাকা আশপাশে গিয়েছে।

সরকারি শুল্ক হ্রাস করার ফলে স্বাভাবিকভাবেই দেশটির খুচরা বাজারে কমবে পেট্রোল-ডিজেলের দাম। আসন্ন দীপাবলী উৎসব উপলক্ষ্যে জনগণের প্রতি ‘উপহার’ হিসেবে শুল্ক হ্রাসের এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে ভারতের সংবাদমাধ্যম এনডিটিভিকে জানিয়েছেন কেন্দ্রীয় জ্বালানি মন্ত্রণালয়ের এক কর্মকর্তা।

ভারতে ২০১৯ সাল থেকে বাড়ছে পেট্রোল ও ডিজেলের দাম। ২০১৯ সালে প্রথমবার পেট্রোলের দাম লিটার প্রতি বাড়ে ২৬ রুপি। পরের বছর ২০২০ সালে তা আরো বেড়ে পৌঁছায় ৩৪ রুপিতে। একই সময়ে, ২০১৯ সালে লিটারপ্রতি বাড়ে ২৫ রুপি এবং পরের বছর তা আরও বেড়ে পৌঁছায় ২৯ দশমিক ৫ রুপিতে।

কেন্দ্রীয় সরকারের এই নতুন পদক্ষেপের পর ভারতের খুচরা বাজারে প্রতি লিটার পেট্রোল ও ডিজেল কত দামে বিক্রি হবে, তা অবশ্য জানাতে পারেনি এনডিটিভি।

তবে সংবাদমাধ্যমটি জানিয়েছে, ভারতের বিরোধীদলীয় নেতা রাহুল গান্ধীর তীব্র সমালোচনার পরই শুল্ক কমানোর এই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার।

সামনেই বেশ কয়েকটি রাজ্যে নির্বাচন। জ্বালানির দাম নিয়ে আমজনতার ক্ষোভ যে সপ্তমে তা টের পাচ্ছে মোদির সরকার। এর প্রভাব যাতে ভোটে না পড়ে, তাই আগেভাগেই জ্বালানি তেলের শুল্ক কমাল কেন্দ্র। আমজনতাকে স্বস্তি দিতে বুধবারই পেট্রোল এবং ডিজেলের উপর থেকে উৎপাদন শুল্ক লিটারপিছু ৫ টাকা এবং ১০ টাকা কমিয়েছে কেন্দ্র সরকার।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত