বঙ্গোপসাগরে 'গুলাব' তাণ্ডব

প্রকাশ : ২৫ সেপ্টেম্বর ২০২১, ১৬:২২

সাহস ডেস্ক

নিম্নচাপ সৃষ্টি হয়েছে বঙ্গোপসাগরে। ভারতের উড়িষ্যা, তেলেঙ্গানা ও অন্ধ্র প্রদেশ উপকূলে ঘূর্ণিঝড়ের আগাম সতর্কতাবার্তা জারি করেছে দেশটির আবহাওয়া অধিদপ্তর। ঘূর্ণিঝড় গুলাবের প্রভাবে পশ্চিমবঙ্গেও ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। সমুদ্র উপকূলের জেলেদের আগামী সোমবার (২৭ সেপ্টেম্বর) পর্যন্ত সাগরে মাছ ধরতে না যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, এই মুহূর্তে উত্তর-মধ্য বঙ্গোপসাগরে অবস্থান করছে অতি গভীর নিম্নচাপ। তা ধীরে ধীরে উত্তর-পূর্ব দিকে অগ্রসর হচ্ছে। আগামী ১২ ঘণ্টার মধ্যে এটি ঘূর্ণিঝড়ে রূপ নিয়ে ভারতের উপকূলে আছড়ে পড়তে পারে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, এই অতি গভীর নিম্নচাপ আরও শক্তি বাড়িয়ে কম সময়ের মধ্যে ঘূর্ণিঝড়ে পরিণত হবে। আগামীকাল রবিবার (২৬ সেপ্টেম্বর) দক্ষিণ উড়িষ্যা  এবং অন্ধ্র প্রদেশের উত্তরে কলিঙ্গপত্তনমের কাছ দিয়ে ঘূর্ণিঝড়টি স্থলভাগ অতিক্রম করবে। এ সময় বাতাসের গতিবেগ ঘণ্টায় ৫১ থেকে ৬১ কিলোমিটার পর্যন্ত থাকবে বলে জানানো হয়।

মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) থেকে পশ্চিমবঙ্গের উত্তর ও দক্ষিণ মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি, বাঁকুড়া, পুরুলিয়া, ঝাড়গ্রামসহ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই ভারী বৃষ্টি হবে বলে পূর্বাভাস দিয়েছে পশ্চিমবঙ্গের আবহাওয়া অধিদপ্তর।

সাহস২৪.কম/জেএস/এমআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত