বুধবার শপথ নেবেন মমতা

প্রকাশ : ০৪ মে ২০২১, ১২:৪৫

সাহস ডেস্ক

আগামী বুধবার (০৫ মে) টানা তৃতীয় বারের মতো ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেবেন মমতা বন্দ্যোপাধ্যায়। দলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায় জানিয়েছেন, সংসদীয় দলের নেত্রী নির্বাচিত হয়েছেন মমতাই।

সোমবার (০৩ মে) কলকাতার কালীঘাটে তৃণমূল কার্যালয়ে দলীয় বৈঠকের পর সংবাদ সম্মেলনে এ সিদ্ধান্ত জানানো হয়। তবে কারা মন্ত্রী হতে পারেন সে বিষয়ে কিছু বলেননি পার্থ।

তিনি আরও জানান, বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, ৫ তারিখ শপথ নেবেন মমতা। তার পরে ৬ ও ৭ মে শপথ নেবেন বাকি বিধায়করা। সিদ্ধান্ত নেওয়া হয়েছে বিধানসভার স্পিকার হবেন বিমান বন্দ্যোপাধ্যায়ই। স্পিকার নির্বাচনের দিন দায়িত্ব পালন করবেন সুব্রত মুখোপাধ্যায়।

পার্থ জানান, বৈঠকে বিধায়কদের মমতা বলেছেন, বিধায়ক হওয়ার পর অহঙ্কার করলে চলবে না। বরং দায়িত্ব আরও বেড়েছে।

এর আগে কালীঘাটে মমতা সাংবাদিকদের বলেন, মুখ্যমন্ত্রী পদে শপথ নেওয়ার পরে তার সরকারের প্রধান কাজ হবে রাজ্যে করোনাভাইরাস পরিস্থিতি মোকাবিলা করা। তার পরেই বিজয় উৎসব।

ভারতীয় সংবিধানের ১৬৩-১৬৪ ধারা মোতাবেক, কাউকে মুখ্যমন্ত্রী বা রাজ্যের মন্ত্রিপরিষদের সদস্য হতে চাইলে বিধানসভার সদস্য হতে হবে। ওই ধারায় বলা হয়েছে, রাজ্যের বিধানসভার সংখ্যাগরিষ্ঠ আইনপ্রণেতারাই মুখ্যমন্ত্রী নির্বাচন করবেন। 

এতে আরও বলা হয়েছে, টানা ছয় মাস মন্ত্রী কিংবা মুখ্যমন্ত্রী থাকতে গেলে তাকে রাজ্যের কোনো একটি আসন থেকে নির্বাচিত হয়ে আসতে হবে। অন্যথায় ১৮০ দিন পর তার পদ বাতিল হয়ে যাবে। এ শর্তপূরণ সাপেক্ষেই পশ্চিমবঙ্গের পরবর্তী মুখ্যমন্ত্রী হতে পারবেন তিনি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত