বাঘাইছড়িতে মহাবিপন্ন লজ্জাবতি বানর ছানা উদ্ধার

প্রকাশ : ২০ মে ২০২১, ১৩:১৫

সাহস ডেস্ক

রাঙ্গামাটির বাঘাইছড়ি উপজেলায় বিরল প্রজাতির অপ্রাপ্তবয়ষ্ক একটি  লজ্জাবতি বানর উদ্ধার করেছে স্থানীয় এক সংবাদ কর্মী।

১৯ মে (বুধবার) রাতে বাঘাইছড়ি পৌরসভার ঈমাম পাড়া এলাকার এক শিক্ষকের বাড়ির আঙ্গিনা থেকে বানরটি উদ্ধার করা হয়।

স্থানীয় কয়েকজন যুবক একটি অপ্রাপ্ত বয়স্ক বিরল লজ্জাবতী বানর আটক করে রেখেছে এমন খবর পেয়ে বস্তাবন্দী অবস্থায় বানরটিকে উদ্ধার করে স্থানীয় সংবাদ কর্মী ওমর ফারুক সুমন।

পরে উপজেলা নির্বাহী কর্মকর্তা শরিফুল ইসলামের মাধ্যমে বনবিভাগের কর্মকর্তা ময়নুল হকের কাছে রাতেই প্রণীটিকে হস্তান্তর করা হয়। বনবিভাগ রাতে বানরটিকে কলা ও আপেল খেতে দিয়ে তাদের হেফাজতে রাখেন। 

২০ মে (বৃহস্পতিবার) নির্বাহী কর্মকর্তা শরিফুল ইসলামের নির্দেশে পাবলাখালী বন্যপ্রাণী অভয়ারণ্যে বিপন্ন বিরল প্রাণীটিকে অবমুক্ত করা হয় বলে নিশ্চিত করেন বাঘাইছড়ি বন কর্মকর্তা ময়নুল হক।

পাবলাখালী বন্য প্রাণী অভয়ারণ্যটি উপজেলা সদর থেকে ২০ কিলোমিটার দক্ষিণে আমতলী ইউনিয়ন ও সারোয়াতলী ইউনিয়নের মাঝখানে অবস্থিত সেখানে ঘনবনে রয়েছে হাতি, বানর, ভাল্লুক, হরিণ, অজগর সহ নানা প্রজাতির পাখি ও সরিশ্রিপ।

বাঘাইছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা শরিফুল ইসলাম বলেন, পাহাড়ে জুমচাষের আগুন ও গাছ পালা কেটে বন উজাড় করার ফলে বন্য প্রাণীদের আবাস স্থলের ক্ষতি ও খাদ্যের সংকট দেখা দিয়েছে তাই খাদ্যের খোঁজে বিভিন্ন সময় প্রাণীরা লোকালয়ে ডুকে পরে মানুষের হাতে আটক হচ্ছে। লোকালয়ে চলে আশা প্রাণীরা যাহাতে আক্রান্ত না হয় সেদিকে উপজেলা প্রশাসনের কড়া নজর রয়েছে।

সুমন, বাঘাইছড়ি, রাঙ্গামাটি।
সূত্র : Wildwatch Bangladesh

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত