প্রধানমন্ত্রীর উপহারের ঘরে বদলে গেছে সুবিধাভোগীদের জীবন

প্রকাশ : ১০ জুন ২০২৩, ১৩:০০

রিপন গোয়ালা অভি, ময়মনসিংহ
প্রধানমন্ত্রীর উপহারের দুই শতাংশ জমিতে ঘরের পাশে গরু পালন করছেন সুবিধাভোগীরা

’আমার এক পুত আর দুই ছেরি লইয়া মাইনসের জায়গাত ঘর বাইন্ধা থাকতাম। নিজের ঘর নাই দেইক্কা বড় ছেরিডার বিয়া খালি ভাইঙ্গা যাইতো। শেখ হাসিনা আমগরে এইহানো ঠাই দিছে। হের পরে  ছেরি ডারে বুঝমতো বিয়া দিতারছি ।’ কথাগুলো বলেন, উপজেলার গাভীশিমূল গ্রামের আশ্রয়ণ প্রকল্পের সুবিধাভোগী সুফিয়া আক্তারের (৪০)।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহারের ঘর পেয়ে বদলে গেছে সুবিধাভোগীদের জীবন। তারা মানবেতর জীবনযাপন থেকে মুক্তি পেয়ে এখন সুখ -স্বাচ্ছন্দ্যে পরিবার পরিজন নিয়ে জীবন যাপন করছে।

সরেজমিনে দেখা যায়, ময়মনসিংহের গফরগাঁও উপজেলার পাঁচভাগ ইউনিয়নের গাভীশিমুল গ্রামের আশ্রয়ণ প্রকল্পের ৫২ টি ঘরের মধ্যে একটি ঘরে থাকেন সুফিয়ার পরিবারের।

সুফিয়া জানায়, স্বামী ওয়াকিল মিয়ার সাথে পরের জমিতে ছোট্ট একটি কোড়ের ঘরে এক ছেলে ও দুই মেয়ে নিয়ে থাকতো। প্রাপ্ত বয়স্ক মেয়েকেও বিয়ে দিতে পারছিলেন না। ঘর ছিলো না বলে  মেয়ের জন্য ভালো কোন প্রস্তাব আসছিলো না। সরকারের ঘর পেয়ে মাথা গোঁজার ঠাঁই হয়। বড় মেয়েকে ভালো ঘরে বিয়েও দেন এখানে এসে। সরকারের দেওয়া ঘরে আশ্রয় পেয়ে পরিবারের আয়েও ভূমিকা রাখতে শুরু করে। আশ্রয়ণের ঘরের পাশে একটি একচালা ঘরে গরু পালন শুরু করে। একটি গাভীর দুধ বিক্রি করে সে দৈনিক ১৬০ টাকা আয় করে এখন পরিবারের আয়ে ভূমিকা রাখছে।   

 সুবিধাভোগী অটোরিকশা চালক ফারজুল ইসলামের স্ত্রী হনুফা সরকারিভাবে সেলাই  মেশিন পেয়েছে।  সেলাইয়ের কাজ করে আয় করে এখন পরিবারের ভূমিকা রাখছে। সে দক্ষ কারিগর বলে বাহির থেকেও তাঁর কাছে সেলাইয়ের কাজ আসে। এরকম আরও ৬ জন মহিলা সরকারি ভাবে শেলাই মেশিন পেয়েছে যা দিয়ে আয় করে পরিবারে ভূমিকা রাখছে। 

প্রধানমন্ত্রীর উপহারের দুই শতাংশ জমির ওপর স্বপ্নের পাকা ঘরে ঠাঁই হয় ভূমিহীন সমলা খাতুন ও তার স্বামী কাজলের । স্বামী ও  স্ত্রী উভয়ে মিলে ৩ টি গরু পালন করে জীবন পাল্টে ফেলেছে। তাদের ঘরে যেতেই দেখা যায় ভিন্ন চিত্র। প্রধানমন্ত্রীর বড় একটা ছবি দেয়ালে ঝুলছে । শুধু তাই নয় ঘরের বাইরের দেয়ালে চিত্রিত করেছে নৌকা মার্কায় ভোট দিন। 

সমলা খাতুন বলেন," হাসিনা যে ঘর দিছে এটাতে যে হুততারি এটাই তো বড়। যে নেত্রী ঘর দিয়েছে তার ছবি থাকবে না। তাঁর নুন খাই তার গুন গাই"।

উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সংসদ সদস্য ফামহী গোলন্দাজ বাবেল বলেন, আওয়ামী লীগের রাজনীতি দেশ ও জন কল্যাণমুখী। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যেমন স্বাধীনতা দিয়েছেন, আমাদের রাষ্ট্রীয় পরিচয় দিয়েছেন। তেমনি জাতির পিতার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের অভূতপূর্ব উন্নয়নের পাশাপাশি লাখো অসহায় নিরাশ্রয় পরিবারকে মাথা গোঁজার ঠাঁই করে দিয়েছেন। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত