প্রয়াত চিত্রনায়ক ফারুকের ঢাকা-১৭ আসন

আওয়ামী লীগের মনোনয়ন পেলেন আলী আরাফাত

প্রকাশ : ০৯ জুন ২০২৩, ২২:২৬

জ্যেষ্ঠ প্রতিবেদক
মোহাম্মদ আলী আরাফাত।

চিত্রনায়ক আকবর হোসেন খান পাঠান (ফারুক)-এর মৃত্যুতে শূন্য হওয়া ঢাকা-১৭ আসনের উপনির্বাচন ১৭ জুলাই। সেই ঢাকা–১৭ আসনের উপনির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন মোহাম্মদ আলী আরাফাত (মোহাম্মদ এ আরাফাত)। তিনি আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির নির্বাহী সদস্য।

এতদিন আরাফাত আওয়ামী লীগের হয়ে নানা বুদ্ধিবৃত্তিক কাজে যুক্ত ছিলেন। টক শোতে আওয়ামী লীগ ও সরকারের পক্ষে কথা বলেছেন। গত ডিসেম্বরে প্রথমবার দলের কেন্দ্রীয় কমিটির নির্বাহী সদস্য হন তিনি। এবার সংসদ সদস্য হওয়ার দৌড়ে তিনি শামিল হলেন।

শুক্রবার গণভবনে আওয়ামী লীগের স্থানীয় সরকার ও সংসদীয় বোর্ডের যৌথসভায় মোহাম্মদ এ আরাফাতকে ঢাকা–১৭ আসনের উপনির্বাচনে দলীয় প্রার্থী হিসেবে মনোনয়ন দেওয়া হয়েছে। এতে সভাপতিত্ব করেন দলীয় সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সভায় দেশের নয়টি পৌরসভার মেয়র পদে এবং ৩৭টি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদেও দলীয় প্রার্থী মনোনয়ন দেওয়া হয়।

রাতে গণভবনের ফটকে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও মনোনয়ন বোর্ডের সদস্য ওবায়দুল কাদের আরাফাতের মনোনয়ন পাওয়ার কথা সাংবাদিকদের জানান।  

এ আসনে উপনির্বাচনে ক্ষমতাসীন আওয়ামী লীগের মনোনয়ন পেতে ২২ জন দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেছিলেন। তাঁদের মধ্যে আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনের নেতাদের পাশাপাশি কেন্দ্রীয় নেতা, ব্যবসায়ী, চিত্রনায়কও ছিলেন।

আগামী ১৭ জুলাই ঢাকা-১৭ আসনে উপনির্বাচন হবে। এই ভোট হবে কাগজের ব্যালটে। গত ১৫ মে চিত্রনায়ক আকবর হোসেন পাঠান (ফারুক) মারা যাওয়ার পর এই আসন শূন্য ঘোষণা করা হয়। রাজধানীর গুলশান, বনানী, ভাষানটেক থানা ও সেনানিবাস এলাকা নিয়ে এই আসনটি গঠিত।

২০০৮ সালে ঢাকা-১৭ আসন থেকে ভোট করার আগ্রহ প্রকাশ করেন সাবেক সামরিক শাসক ও জাতীয় পার্টির প্রয়াত চেয়ারম্যান এইচ এম এরশাদ। মহাজোটের স্বার্থে এরশাদকে আসনটি ছেড়ে দিতে বাধ্য হয় আওয়ামী লীগ। তিনি সংসদ সদস্য নির্বাচিত হন বিএনপির আরেক সাবেক সেনা কর্মকর্তা হান্নান শাহকে হারিয়ে।

২০১৪ সালে বিএনপির বর্জনের মধ্যে অনুষ্ঠিত নির্বাচনে এরশাদ পুনরায় এই আসন থেকে মনোনয়ন চান। তবে শেষ মুহূর্তে আওয়ামী লীগের সঙ্গে থাকা না–থাকা নিয়ে নাটকীয়তা মধ্যে তাঁর প্রার্থিতা বাতিল হয়। বিএনএফ নামে একটি অপরিচিত দলের প্রধান আবুল কালাম আজাদ নির্বাচিত হন। সে সময় ক্ষমতাসীনদের সমর্থন পেয়েছিলেন তিনি।

সর্বশেষ নির্বাচনে প্রয়াত চিত্রনায়ক ফারুক আওয়ামী লীগের মনোনয়ন পেয়ে জয়ী হন। তিনি বিএনপির নেতৃত্বাধীন ২০–দলীয় জোটের প্রার্থী আন্দালিব রহমান পার্থকে পরাজিত করেছিলেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত