বাংলাদেশি নার্স নিতে চায় যুক্তরাজ্য

প্রকাশ : ০৭ জুন ২০২৩, ১৯:৪৪

সাহস ডেস্ক
বাংলাদেশে নবনিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার সারাহ ক্যাথেরিন কুকের সঙ্গে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান-এর সৌজন্য সাক্ষাৎ

যুক্তরাজ্যের নার্স সংকট রয়েছে। তারা বাংলাদেশ থেকে তাদের হাসপাতালগুলোর জন্য নার্স নিতে চায়। লন্ডনে থাকাকালীন যুক্তরাজ্যের স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গেও এ বিষয়ে আমার কথা হয়েছে। তিনিও আমাকে বলেছিলেন তাদের নার্সের সংকট রয়েছে। বাংলাদেশ থেকে তারা নার্স চায়।

বুধবার (৭ জুন) দুপুরে আগারগাঁওয়ের বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিআইডিএ) ভবনে বাংলাদেশে নবনিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার সারাহ ক্যাথেরিন কুকের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে  প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান এসব কথা জানান।

তিনি বলেন, তখন আমি বলেছিলাম, হ্যাঁ, আমরা নার্স সাপ্লাই করতে পারি তবে আমাদের নিজেদেরও নার্স পরিপূর্ণ না। নতুন নার্সের জন্য আমরা ট্রেনিং করছি। বেশ কিছু নার্সিং ইনস্টিটিউট করেছি। ভবিষ্যতে আমাদের নিজস্ব চাহিদা পূরণ করার পরে আমরা চেষ্টা করব তাদের সহযোগিতা করতে।

বাংলাদেশকে দক্ষিণ এশিয়ার এয়ার হাবে পরিণত করতে যুক্তরাজ্য কাজ করতে চায় মন্তব্য করে সালমান বলেন, বিশ্বখ্যাত এভিয়েশন প্রতিষ্ঠান এয়ারবাসের সঙ্গে আমরা একটি চুক্তি করেছিলাম। সেটি শুধু বিমান কেনার চুক্তি নয়। এয়ারবাস চায় এভিয়েশনের একটি হাব যেন বাংলাদেশে থাকে।

এর মধ্যে এয়ারবাস থেকে যাত্রী ও কার্গো বিমান কেনার বিষয়গুলো অন্তর্ভুক্ত রয়েছে। চুক্তির বিষয়ে উনি পরবর্তী পদক্ষেপের বিষয়ে জানতে চেয়েছিলেন। আমি বলেছি এটা প্রসেসে আছে। কার্যক্রম শুরু হয়েছে। 

কিছুদিন আগে আমরা একটা সামিট করেছিলাম। সেখানে এই বিষয়ে কথা হয়েছে। তার ফলোআপ হিসেবে তারা যৌথভাবে একটা কর্মশালা করতে চায়। আমরা খুব শিগগিরই সে কর্মশালার ব্যবস্থা করার চেষ্টা করছি।
 
যুক্তরাজ্যের পক্ষ থেকেও তারা বাংলাদেশের কাছে বেশ কিছু বিষয় নিয়ে কাজ করতে আগ্রহ প্রকাশ করেছেন মন্তব্য করে সালমান এফ রহমান বলেন, যুক্তরাজ্যের সঙ্গে আমাদের বেশ ভালো ও ঐতিহাসিক সম্পর্ক আছে। দেশটির বাজারে কীভাবে রফতানি বাড়ানো যায় সেই বিষয়ে আমাদের মধ্যে আলোচনা হয়েছে। 

এছাড়া আইটি সেক্টর ও কৃষি খাত নিয়ে আমরা কাজ করতে পারি সেই বিষয়টি ওনাকে বলেছি। এছাড়া যুক্তরাজ্য শিক্ষাখাতে আমাদেরকে সহযোগিতা করতে চায় বলেও জানিয়েছে।
 
তিনি বলেন, যুক্তরাজ্য আমাদের শিক্ষাখাতে বিনিয়োগ করতে চায়। উচ্চতর শিক্ষায় কীভাবে কাজ করা যায় তা নিয়ে কথা হয়েছে। আইটি সেক্টরে কাজ করা এবং কৃষিখাত নিয়েও আলোচনা হয়েছে। বিশেষ করে কৃষিপণ্য যেগুলো আছে সেগুলো নিয়ে কাজ করার কথা উঠে এসেছে।
 
বিশ্বের সেরা কয়েকটি লাইফ ইন্স্যুরেন্সের মধ্যে যুক্তরাজ্যের ‘প্রুডেনশিয়াল লাইফ ইন্স্যুরেন্স’ একটি। যারা কিনা বাংলাদেশে আসার আগ্রহ প্রকাশ করেছে মন্তব্য করে সালমান এফ রহমান বলেন, প্রুডেনশিয়াল লাইফ ইন্স্যুরেন্সের সঙ্গে আমাদের কথা হয়েছে। বিনিয়োগের ক্ষেত্রে তাদের আনা যায় কিনা সে বিষয়টি আমরা দেখছি।
 
সৌজন্য সাক্ষাৎ শেষে বাংলাদেশে নবনিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার সারাহ ক্যাথেরিন কুক বলেন, যুক্তরাজ্য এবং বাংলাদেশের সম্পর্ক দীর্ঘদিনের। এটিকে আরো উন্নত করতে দুই দেশের বিনিয়োগ, ব্যবসা-বাণিজ্য ও অর্থনৈতিক প্রবৃদ্ধি আরও বাড়াতে একসঙ্গে কাজ করতে হবে।
 
দীর্ঘ সময়ের সাক্ষাৎকালে তারা যুক্তরাজ্য-বাংলাদেশ বন্ধুত্বপূর্ণ সম্পর্ক, দুই দেশের অর্থনৈতিক উন্নয়ন, এভিয়েশনখাত, শিক্ষাখাত, কৃষিখাত, স্বাস্থ্যখাত ও ব্যবসা-বাণিজ্যের প্রসার প্রভৃতি বিষয় নিয়ে আলোচনা করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত