দিনাজপুরে তীব্র তাপদাহ থেকে বাঁচতে বিশেষ নামাজ

প্রকাশ : ০৫ জুন ২০২৩, ১৮:১৪

দিনাজপুর প্রতিনিধি
বৃষ্টির আশায় বিশেষ নামাজ সালাতুল ইস্তিকোর আদায় করেছেন স্থানীয় ধর্মপ্রাণ মুসল্লিরা।

দিনাজপুরে কয়েকদিন ধরে টানা  তীব্র তাপদাহে অতিষ্ঠ হয়ে বৃষ্টির  আশায়  বিশেষ নামাজ সালাতুল ইস্তিকোর  আদায় করেছেন স্থানীয় ধর্মপ্রাণ মুসল্লিরা।  এই তাপদাহ থেকে মুক্তি এবং  বৃষ্টির জন্য এই নামাজে প্রায় ২ শতাধিক মুসল্লি অংশ গ্রহন করেন ।  

আজ সোমবার (৫ জুন)  সকাল ৮ টার দিকে দিনাজপুর সদরের চেহেলগাজী মাজার সংলগ্ন ঈদগা মাঠে  এই নামাজ আদায় করেন মুসল্লিরা ।  দিনাজপুরে  সব্বোর্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৮.৫ ডিগ্রী সেলসিয়াজ ।

এই বিশেষ নামাজে  ইমামতি করেন বড়ইল মাদ্রাসার অধ্যক্ষ (মুহতামিম) মাওলানা আব্দুল কাইয়ুম। গাছপালা ফলমুল কৃষি ফসল রক্ষা, মানুষ পশুপাখির কষ্টের অবসান চেয়ে নিজেদের পাপাচারের ক্ষমা জন্য তওবা করে বৃষ্টি বর্ষনের জন্য সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা জানান তারা।

চেহেলগাজী  যুবসমাজের আয়োজনে এই সালাতুল ইস্তিসেক্কা  ও বৃষ্টির জন্য বিশেষ মোনাজাতের ব্যবস্থা করা হয় । নির্ধারিত সময়ের আগ থেকে ধর্মপ্রায় মুসল্লিরা এই সালাতুল ইস্তিসেক্কা  আদায়ের জন্য জমা হতে থাকেন । দুই রাকাত নফল নামাজ আদায় শেষে বৃষ্টির জন্য বিশেষ মোনাজাত করা হয় । 

গত এক সপ্তাহ ধরে টানা তাপদাহে পুড়ছে দিনাজপুর সহ আশেপাশের এলাকার মানুষ আর এই তাপদাহ থেকে মুক্তি পেতে বৃষ্টির জন্য আল্লাহর কাছে বিশেষ নামাজ আদায় করা হয় ।  নামাজ শেষে অনাবৃষ্টি ও গরম থেকে মুক্তির জন্য মহান আল্লাহতালার কাছে বিশেষ মোনাজাত করা হয়।  এ সময় মুসল্লির দুই উচু করে আল্লাহ নিকট আওয়াজ করে চোখের পানি ছেড়ে দিয়ে  তওবা ও ক্ষমা প্রার্থনা করেন। 


উল্লেখ্য যে দিনাজপুর ৭ দিন ধরে টানা গড়ে তাপমাত্রা  ৩৯ ডিগ্রী সেলসিয়াস থেকে ৪১ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রা বিরাজ করছে । 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত