বাজেটে কৃষি খাতে বরাদ্দ বৃদ্ধির দাবিতে সমাবেশ ও স্মারকলিপি প্রদান

প্রকাশ : ০৫ জুন ২০২৩, ১৮:০৬

ময়মনসিংহ প্রতিনিধি

কৃষি খাতে উন্নয়ন বাজেটের ৪০ ভাগ বরাদ্দের দাবিতে ময়মনসিংহে সমাবেশ ও স্মারকলিপি প্রদান করেছে বাংলাদেশ ক্ষেতমজুর ও কৃষক সংগঠন। 

সোমবার (৫ জুন) কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে ময়মনসিংহের জিরো পয়েন্ট মোড়ে সমাবেশ অনুষ্ঠিত হয়।

 ক্ষেতমজুর ও কৃষক সংগঠনের জেলা সংগঠক অজিত দাসের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন বাসদ ( মার্কসবাদী) জেলা সমন্বয়ক শেখর রায়, কৃষক সংগঠনের সংগঠক সায়েদুর রহমান, আবুল কালাম প্রমুখ। 

বক্তারা বলেন, কৃষি দেশের অন্যতম উৎপাদনমূখী খাত। এ খাতে দেশের মোট কর্ম শক্তির ৪৬ ভাগ নিয়োজিত। কৃষকরা উদয়াস্ত পরিশ্রম করে মানুষের মুখের অন্ন যোগান দেয়। কিন্তু বাজেটে সেই কৃষি খাত বরাবরই উপেক্ষিত থাকে। এবারের প্রস্তাবিত বাজেটে ৪.৬৪ ভাগ কৃষি খাতে বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। যা কৃষি খাতে সামগ্রিক প্রয়োজনের তুলনায় খুবই নগন্য। কৃষি উপকরণের মূল্য লাগামহীনভাবে বাড়ানো হচ্ছে। বিশ্ববাজারে সারের দাম কমা সত্ত্বেও সরকার গত এক বছরে কেজি প্রতি ১১ টাকা বাড়িয়েছে।

তারা আরো বলেন,  একইভাবে বীজ, কীটনাশক, বিদ্যুতের মূল্য দফায় দফায় বাড়ছে।  ফলে কৃষকের উৎপাদন খরচ বহুগুণ বেড়েছে। কিন্তু মৌসুমের সময় উৎপাদিত ফসলের দাম অস্বাভাবিকভাবে কমে যায়। কারণ কৃষি উপকরণ ও ফসলের বাজার দুইই কিছু মুনাফালোভী পুঁজিপতি ও কোম্পানির নিয়ন্ত্রণে। সরকার নানা আইন কানুন করে এসকল পুঁজিপতিদের মুনাফার নিশ্চয়তা দিচ্ছে। আর প্রতিনিয়ত ঠকছে কৃষক। সার, বীজ, কীটনাশকের দাম কমানো ও কৃষি ফসলের ন্যায্য মূল্য নিশ্চিত করা সহ কৃষক ক্ষেতমজুরদের সংকট সমাধানে বাজেটে উন্নয়ন অংশের ৪০ ভাগ কৃষি খাতে বরাদ্দ করতে হবে।  

বক্তারা কৃষক ক্ষেতমজুরের সংকট সমাধানে বাংলাদেশ ক্ষেতমজুর ও কৃষক সংগঠনের নেতৃত্বে আন্দোলন গড়ে তোলার আহবান জানান। সমাবেশ শেষে জেলা প্রশাসকের মাধ্যমে অর্থমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করা হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত