এবারের বাজেট বাস্তবায়নেও সরকার ব্যর্থ হবে না: অর্থমন্ত্রী

প্রকাশ : ০২ জুন ২০২৩, ১৬:০১

সাহস ডেস্ক

 অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, সরকার প্রতিবারই প্রণীত বাজেট বাস্তবায়ন করে থাকে। এবারের বাজেট বাস্তবায়নেও সরকার ব্যর্থ হবে না। জনগণের প্রতি সরকারের দায়বদ্ধতা আছে জানিয়ে মন্ত্রী বলেছেন, বিগত বাজেটে দেওয়া সব প্রতিশ্রুতি বাস্তবায়ন করা হয়েছে। 

শুক্রবার (২ জুন) বিকেলে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত বাজেট পরবর্তী সংবাদ সম্মেলনে মন্ত্রী এই কথা বলেন।

বাজেটোত্তর সংবাদ সম্মেলনের শুরুতে অর্থমন্ত্রী বলেন, আমরা ফেল করিনি, আগামীতেও ফেল করব না। এদেশের মানুষ আমাদের সবকিছু, ইনশাআল্লাহ আমরা বিজয়ী হবোই হবো।

রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা অর্জন নিয়ে অনেকে সন্দেহ প্রকাশ করেন। তবে অর্থমন্ত্রী দৃঢ়তার সঙ্গে জানান, এবারের বাজেটে রাজস্ব আদায়ের যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে তা অর্জিত হবে। 


দেশে মধ্যম আয়ের মানুষের সংখ্যা বেশি। তাদের অনেকেই ট্যাক্স দেন না। এ ধরনের মানুষকে ট্যাক্সের আওতায় নিয়ে আসার তাগিদ দিয়েছেন মন্ত্রী।

মুস্তফা কামাল বলেন, পুরো বাজেটটাই গরিব ও ধনী মানুষদের জন্য উপহার দিয়েছি। এ দেশে মধ্যম আয়ের মানুষের সংখ্যা বেশি। তারা ট্যাক্স দেয় না। এখন সময় এসেছে ট্যাক্স দিতে হবে। আইএমএফ শর্ত দিয়েছে, যাদের ট্যাক্স দেওয়ার কথা, তাদের ট্যাক্স দিতে হবে।

এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, আমি আমার এ সমস্ত কমিটমেন্ট সবগুলো প্রয়োগ করেছি। আমি দুই কোটি মানুষের চাকরির ব্যবস্থার কথা বলেছিলাম। দুই কোটি ৪৫ লাখ মানুষের চাকরির ব্যবস্থা করেছি। কর্মসংস্থান তৈরির জন্য আমরা কাজ করি।


কৃষিমন্ত্রী ড.আব্দুর রাজ্জাক, পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় (এলজিআরডি) মন্ত্রী মো. তাজুল ইসলাম, শিক্ষামন্ত্রী ড. দীপু মনি, বা‌জিণ‌্যমন্ত্রী টিপু মুন‌শি, ‌শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ূন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার অর্থনীতিবিষয়ক উপদেষ্টা ড. মশিউর রহমান, পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম, বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার, এনবিআরের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম, অর্থ সচিব ফা‌তেমা ইয়াস‌মিনসহ উচ্চপদস্থ সরকারি কর্মকর্তারা সংবাদ সম্মেলনে উপস্থিত রয়েছেন।

বৃহস্পতিবার (১ জুন) বিকেলে জাতীয় সংসদে সাত লাখ ৬১ লাখ ৭৮৫ কোটি টাকার বাজেট প্রস্তাব করেন অর্থমন্ত্রী।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত