রায়গঞ্জে ফুলজোড় নদী দূষণের প্রতিবাদে মানববন্ধন

প্রকাশ : ৩১ মে ২০২৩, ১৭:৩৯

সিরাজগঞ্জ প্রতিনিধি
ফুলজোড় নদী দূষণের প্রতিবাদে মানববন্ধন করেছেন স্থানীয়রা

সিরাজগঞ্জের রায়গঞ্জ উপজেলার মধ্যে দিয়ে প্রবাহিত ফুলজোড় নদীতে বিষাক্ত কেমিক্যাল ও বর্জ্য ফেলে দূষণের প্রতিবাদে সিরাজগঞ্জের রায়গঞ্জে মানববন্ধন কর্মসূচি পালন করেছে স্থানীয়রা। বুধবার (৩১ মে) সকালে রায়গঞ্জের সাহেবগঞ্জ বাজারে মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মজুমদার ফুড প্রোডাক্টস ও এস.আর কেমিক্যাল নামে ইন্ডাস্ট্রি থেকে নির্গত বিষাক্ত পদার্থ ও বর্জ্য পানিতে মিশে সম্পূর্ণ নদীর পানিকে দূষিত করছে বলে অভিযোগ করেছেন স্থানীয়রা। ইন্ডাস্ট্রি থেকে নির্গত বর্জ্য নদীর পানিতে মিশে নদীতে থাকা প্রায় ১৪ কোটি টাকার মাছ নস্ট হয়েছে বলে অভিযোগ মৎসচাষীদের। 

মানববন্ধনে বক্তারা বলেন, ইন্ডাস্ট্রির ক্ষতিকরক বিভিন্ন পদার্থ ফুলজোড় নদীতে সম্পূর্ণরুপে দূষণীয় করে দিয়েছে। এর ফলে নদীতে থাকা সব মাছ মরে ভেসে উঠেছে। এতে প্রায় ১৪ কোটি টাকার মাছ ক্ষতিগ্রস্থ হয়েছে। এছাড়াও নদীতে থাকা সকল ধরনের জলজ প্রাণী মরে ভেসে উঠেছে। এতে করে নদীর পানি দূষিত করার পাশাপাশি পুরো এলাকায় দুর্গন্ধ ছড়াচ্ছে। মানববন্ধনে উপস্থিত সকলের দাবী ক্ষতিগ্রস্থ মৎসচাষীদের ক্ষতিপূরণ দেওয়া হোক।

উক্ত মানববন্ধনে সভাপতিত্ব করেন নলকা ইউনিয়নের চেয়ারম্যান আবু বকর সিদ্দিক। মানববন্ধনে আরও উপস্থিত ছিলেন নলকা ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি কাওসার হোসেন, সলঙ্গা থানা আওয়ামীলীগের সদস্য আবু রউফ বকুল, ইউপি সদস্য গাজী আব্দুর রহমান, মৎসচাষী মাহবুবুর রহমান মিঠু, আল মামুন খান, বরত চন্দ্র সাহা, জহুরল ইসলাম, লোকমান হোসেন ও আব্দুল মতিন সরকার সহ সর্বস্তরের জনসাধারণ। পরে মহাসড়ক অবরোধ করে একটি বিক্ষোভ মিছিলের মাধ্যমে  মানববন্ধন অনুষ্ঠান শেষ করা হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত