লাঙ্গলবন্দের আদি ব্রহ্মপুত্রের তীরে চলছে মহাতীর্থ অষ্টমী স্নানোৎসব

প্রকাশ : ২৯ মার্চ ২০২৩, ১৪:০৯

নিজস্ব প্রতিবেদক
লাঙ্গলবন্দে মহাতীর্থ অষ্টমী স্নানোৎসব। (ছবি: অনিক সাহা)

লাঙ্গলবন্দের আদি ব্রহ্মপুত্র নদের তীরে হিন্দু ধর্মাবলম্বীদের দুই দিনব্যাপী অষ্টমী স্নানোৎসব শুরু হয়েছে। মঙ্গলবার (২৮ মার্চ) রাত ৯টা ১৯ মিনিটে স্নানোৎসব শুরু হয়। যা বুধবার (২৯ মার্চ) রাত ১০ টা ৪৯ মিনিট পর্যন্ত চলবে।

এ বছর স্নানোৎসবে অংশ নেয়ার জন্য ভারত, শ্রীলঙ্কা, নেপাল ও ভুটান থেকেও দর্শনার্থীরা এসে জমায়েত হয়েছেন। এবারের উৎসবে আসা দর্শনার্থীদের নিরাপত্তা নিশ্চিত ও নির্বিঘ্নে যাতায়াতের জন্য তিনস্তরের নিরাপত্তার ব্যবস্থা নিয়েছে জেলা পুলিশ। তীর্থস্থানের এলাকাজুড়ে রয়েছে লোকজ মেলা। পুণ্যার্থীদের চিকিৎসাসেবা নিশ্চিত করতে অ্যাম্বুলেন্স সার্ভিস, অস্থায়ী হাসপাতালসহ মেডিকেল টিম রয়েছে।

জানা গেছে, স্নানের আগে প্রেমতলা, অন্নপূর্ণা, রাজ, কালীঘাটসহ ১৭টি স্নানঘাটের সংস্কার, কাপড় পরিবর্তন কক্ষ ও অস্থায়ী টয়লেট নির্মাণ, পানীয়জল সরবরাহ এবং নদের কচুরিপানা অপসারণ করে স্থানীয় প্রশাসন।

স্নান উদযাপন পরিষদের সভাপতি সরোজ সাহা বলেন, এবার পুণ্যার্থীর সংখ্যা বেড়েছে। নারায়ণগঞ্জ বন্দর উপজেলা নির্বাহী কর্মকর্তা বিএম কুদরাত এ খুদা জানান, স্নান সম্পাদনের জন্য সব রকম প্রস্তুতি নেয়া হয়েছে। ১৭টি ঘাটে স্নান চলছে। বিশুদ্ধ পানি সরবরাহে ৫০টি নলকূপ বসানো হয়েছে, অস্থায়ী টয়লেট ও স্নানঘাটে কাপড় পরিবর্তনের ঘর রয়েছে।

নারায়ণগঞ্জ জেলা পুলিশ সুপার গোলাম মোস্তফা রাসেল বলেন, পবিত্র স্নানকে কেন্দ্র করে তিনস্তরের নিরাপত্তার ব্যবস্থা নেয়া হয়েছে। এবার প্রায় ১০ লাখ লোকের সমাগম ঘটেছে।

সাহস২৪.কম/এসএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত